সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

নারীদের মসজিদে নামাজ পড়া সম্পর্কে এরদোয়ান

নারীদের মসজিদে নামাজ পড়া সম্পর্কে এরদোয়ান বলেন –

জার্মানে একটি বক্তব্যে আমি বলেছি, নারীদের মসজিদে আসা উচিত। আজকে তুরস্কের এক নারী কর্মকর্তা আমাকে বলেছেন, “আপনার বক্তব্য শুনে আমরা খুব খুশি হয়েছি। তাই আমরা একটি জানাজার নামাজে অংশ গ্রহণ করতে গিয়েছি, কিন্তু মসজিদে থেকে আমাদেরকে তাড়িয়ে দেয়া হয়েছে। এরপর আমি আমার বান্ধবীদেরকে মসজিদের বাইরে এক জায়গায় একসাথে নামাজ পড়তে বললাম।”

খুব আশ্চর্যের বিষয়!

এখনো এসব ফালতু নিয়মকে ইসলামের নামে চালিয়ে দেয়ার মতো চিন্তাভাবনা রয়েছে। আমাদেরকে এমন চিন্তাভাবনা থেকে মুক্তি পেতে হবে।

মসজিদে নারীরা প্রবেশ করতে পারবে না বলে কোর’আনের কোনো আয়াত আছে নাকি? কোনো হাদিস আছে নাকি? আমি এমন কিছু না পড়েছি কখনো, না দেখেছি কখনো, না শুনেছি কখনো, না জেনেছি। আমাকে আমার শিক্ষকরা এমন কিছু কখনো শেখাননি।

আচ্ছা, আমাদের মা আয়েশা (রা) মসজিদে হাদিসের ক্লাস নিতেন না?

তাহলে কারা, কি চিন্তা করে এসব বলছে যে, নারীদের মসজিদে প্রবেশ নিষেধ?

এবার এসব ট্যাবু বা ভুয়া নিয়মগুলোকে ভেঙ্গে ফেলতে হবে। এ কাজটা প্রথমত ইসলামী ফাউন্ডেশন বা ধর্মীয় সংগঠনগুলোকে করতে হবে। এসব ভুয়া নিয়মগুলো দূর না করলে খুবই ঝামেলাপূর্ণ কিছু বিষয়ের মুখোমুখি হতে হবে আমাদেরকে।

হয় ইসলামী ফাউন্ডেশন এসব ট্যাবু ভেঙ্গে ফেলবে, না হয় আমরা ভেঙ্গে ফেলবো। আমরা যদি এসব বিষয়ে কথা না বলি, তাহলে অন্যরা এসব বিষয় নিয়ে কথা বলতে শুরু করবে, এবং তারাই তখন মাঠে থাকবে।

অবশ্য আজকে একজন নারী আলেমা ইসলামী ফাউন্ডেশনের সেক্রেটারি হয়ে আমাদের মাঝে উপস্থিত থাকাটা ঐসব ট্যাবু ভেঙ্গে ফেলার একটি নিদর্শন।

আমি সকল আলেমদের বলছি, যদি আমার কোনো ভুল থাকে, তাহলে আমাকেও সাবধান করুন।

শিশুদের চরণগুলোকে আমরা মসজিদের সাথে অভ্যস্ত করাতে চাই, নারীদের চরণগুলোকেও আমরা একইভাবে মসজিদের সাথে অভ্যস্ত করাতে চাই। এইভাবে আমরা ঘোষণা করতে চাই যে, মসজিদ হোক সব মুসলমানের মিলনকেন্দ্র।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...