সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ধর্ম ও রাষ্ট্র, একের দায় অন্যের উপর দেয়া যায় না

ধর্মের মূল বিষয় হলো ঈমান। আর, ঈমান হচ্ছে মানুষের অন্তরের বিশ্বাসের নাম। অন্তর হলো মানুষের ভিতরের দুনিয়া। অন্তরের দুনিয়ায় মানুষ সর্বোচ্চ স্বাধীন থাকে। পৃথিবীর কোনো ধর্ম, বিশ্বাস বা মতাদর্শ জোর করে মানুষকে গ্রহণ করানো যায় না। এমনকি খুব অত্যাচারী শাসকও তা পারে না। এ কারণে আল্লাহ তায়ালা বলেন -

لَٓا اِكْرَاهَ فِي الدّ۪ينِ قَدْ تَبَيَّنَ الرُّشْدُ مِنَ الْغَيِّۚ فَمَنْ يَكْفُرْ بِالطَّاغُوتِ وَيُؤْمِنْ بِاللّٰهِ فَقَدِ اسْتَمْسَكَ بِالْعُرْوَةِ الْوُثْقٰىۗ لَا انْفِصَامَ لَهَاۜ وَاللّٰهُ سَم۪يعٌ عَل۪يمٌ


"ধর্ম গ্রহণে কোনো জোর-জবরদস্তি নেই। ভ্রান্ত পথ থেকে সত্য পথ পৃথক হয়ে গেছে। যে তাগুতকে অস্বীকার করবে, এবং আল্লাহর প্রতি ঈমান আনবে, সে এমন এক শক্ত হাতল ধরবে, যা কখনো ভাঙবে না। আল্লাহ সর্বশ্রোতা, প্রজ্ঞাময়।" [সূরা ২/বাকারা - ২৫৬]

উপরোক্ত আয়াতের কারণে, কোনো মুসলিম অন্য কোনো অমুসলিমকে মুসলমান হতে বা মুসলমানের মত চলতে বাধ্য করতে পারবে না। বরং, প্রতিটি মানুষকে তাঁর বিশ্বাস নিয়ে চলার স্বাধীনতা দিতে হবে। এই আয়াটির কারণে, মুসলিমদের জন্যে একটি ধর্মীয় রাষ্ট্র বা একটি মতাদর্শিক রাষ্ট্র তৈরি করা সম্ভব না। ধর্মীয় বা মতাদর্শিক রাষ্ট্র মানে যে রাষ্ট্র নিজেদের বিশ্বাস সবার উপরে প্রয়োগ করতে চায়।

কেউ "ইসলামী রাষ্ট্রের" নামে যদি কোনো কিছু প্রতিষ্ঠা করে, তাহলে রাষ্ট্রের সকল অন্যায় ও জুলুম ইসলামের উপর এসে পড়বে। অর্থাৎ, "ইসলামী রাষ্ট্রের" কোনো শাসক বা কর্মকর্তা একজন মানুষ হিসাবে যদি কোনো অন্যায় বা জুলুম করে, তখন অন্য ধর্মের মানুষরা বলবেন, "ইসলামী রাষ্ট্র" আমাদের সাথে জুলুম করেছে। অথচ, এখানে "ইসলামী রাষ্ট্র" নয়, বরং কিছু মুসলিম হয়তো অন্য মুসলিম বা অমুসলিমের উপর জুলুম করেছিলো।

তাই, যদি কোনো রাষ্ট্রকে 'ইসলামী রাষ্ট্র' না বলে 'কল্যাণ রাষ্ট্র' বলা হয়, তাহলে রাষ্ট্রের কোনো শাসক বা কর্মকর্তার দোষ ইসলামের উপর বর্তাবে না, বরং শাসকের নিজের উপর বর্তাবে।

- আবদুল আজিজ বায়িনদির, ধর্ম ও রাষ্ট্রের সম্পর্ক, পৃ - ১৩

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...