সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ভিন্ন ধর্মের মানুষকে একই জাতি হিসাবে ঘোষণা দেয় মদিনার সনদে

রাসূল (স) যখন মদিনায় যান, তখন মদিনার জনসংখ্যা ছিলো ৪ থেকে ৫ হাজার। মক্কা থেকে আসা মুসলিমরা সহ মদিনায় মুসলিমদের সংখ্যা ছিলো মাত্র কয়েক'শ। ইহুদিদের সংখ্যা ছিলো প্রায় ২ থেকে ৩ হাজার। আর অন্যান্যরা ছিলো হিন্দুদের মতো মুশরিক।

আউস ও খাযরাজ সহ ইয়েমেন থেকে মদিনায় আসা আরবদের দল ছিলো প্রায় ১২টি। অন্যদিকে, বনু নাজীর, বনু কুরাইজা ও বনু কাইনুকা সহ ফিলিস্তিন থেকে আসা ইহুদিদের দল ছিলো প্রায় ১০টি। সব মিলিয়ে মদিনায় প্রায় ২০/২৫টি দল বা গোত্র ছিলো। সবাই একে অপরের সাথে যুদ্ধ করতো। অবশ্য তখন ফেইসবুক ছিলো না; যদি ফেইসবুক থাকতো, তাহলে সরাসরি যুদ্ধ করার প্রয়োজন হতো না।

সে যাই হোক, মদিনায় মুসলিমদের সংখ্যা ছিলো কয়েক'শ, কিন্তু অ-মুসলিমদের সংখ্যা কয়েক হাজার ছিলো। রাসূল (স) মদিনায় এসে এমন একটি প্রস্তাবনা দিলেন, যাতে মদিনার সবাই ধর্ম-বর্ণ নির্বিশেষে এক হয়ে গেলো। রাসূলের সেই প্রস্তাবনাকে আরবিতে কিতাব বা সহিফা বলা হলেও, বাংলায় আমরা এটাকে মদিনার সনদ বলি।

মদিনার সনদ হলো পৃথিবীর প্রথম সংবিধান। কিন্তু, এই সংবিধানটা তথাকথিত 'ইসলামী সংবিধান' ছিলো না।

এই সংবিধানের প্রথম অনুচ্ছেদেই বলা হয়, মক্কা থেকে আসা মুসলিমগণ, মদিনার সকল অধিবাসী (ইহুদি, মুশরিক ও মুসলিম) সবাই একই উম্মত বা একই জাতি। এ ছাড়া যারা মদিনার মানুষদেরকে অনুসরণ করবে, মদিনার মানুষদের সাথে থেকে যুদ্ধে সহায়তা করবে, তারাও এই একই উম্মত বা জাতির অন্তর্ভুক্ত।

هَذَا كِتَابٌ مِنْ مُحَمَّدٍ النَّبِيِّ (رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ) بَيْنَ الْمُؤْمِنِينَ وَالْمُسْلِمِينَ مِنْ قُرَيْشٍ وَأَهْلِ يَثْرِبَ، وَمَنْ تَبِعَهُمْ فَلَحِقَ بِهِمْ، فَحَلَّ مَعَهُمْ وَجَاهَدَ مَعَهُمْ، أَنَّهُمْ أُمَّةٌ وَاحِدَةٌ مِنْ دُونِ النَّاسِ.
[الأموال لابن زنجويه 2/ 466]

মদিনার এই সংবিধানটি ইসলামের দ্বারা অনুপ্রাণিত একটি সংবিধান হলেও, এটি কিন্তু তথাকথিত 'ইসলামী সংবিধান' ছিলো না। এই সংবিধানের কোনো অনুচ্ছেদে চুরি ও যিনার শাস্তি নিয়ে কোনো কথা বলা হয়নি, মদ খাওয়া নিষিদ্ধ করা হয়নি, নারীদের পর্দা করাকে বাধ্যতামূলক করা হয়নি, মুসলিমদেরকে নামাজ-রোজা করার জন্যে বলা হয়নি, মানুষকে ইসলাম ধর্ম গ্রহণের জন্যে বলা হয়নি, অথবা, আল্লাহকে বিশ্বাস করতেও বলা হয়নি। এ সংবিধানে কেবল মদিনার নাগরিকদের অধিকারের কথা বলা হয়েছে। হোক ইহুদি, খ্রিস্টান, মুশরিক বা মুসলিম, এ সংবিধানে কারো ধর্মীয় পরিচয়কে প্রাধান্য দেয়া হয়নি, বরং মদিনায় বসবাসকারী সকল নাগরিকের অধিকারকে প্রাধান্য দেয়া হয়েছে।

মদিনার সংবিধান যখন প্রণয়ন করা হয়, তখন মুসলিমদের সংখ্যা কয়েকশ ছিলো, কিন্তু, সংবিধানের প্রস্তাবনাগুলো ছিলো খুবই শক্তিশালী। বাংলাদেশে যারা নতুন দল গড়বেন, তারা সংখ্যায় কম হতে পারেন, কিন্তু তারা এমন একটি গঠনতন্ত্র তৈরি করা প্রয়োজন, যাতে বাংলাদেশের সকল নাগরিকের অধিকারকে নিশ্চিত করা যাবে।

রাসূল (স)-এর মদিনার মতো বাংলাদেশের মানুষের ধর্মীয় পরিচয়ের চেয়েও নাগরিক অধিকারকে বড় করে দেখাই নতুন দলের কাজ।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...