সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

পৃথিবীর সবাই চায় ধর্মভিত্তিক রাষ্ট্র, কিন্তু সমস্যা হলো...

ভারতের মুসলিমরা গরু জবাই করতে পারেন না, কারণ ভারতের ক্ষমতাশীলরা ধর্মভিত্তিক রাজনীতি করার মাধ্যমে ভারতকে একটি হিন্দু রাষ্ট্রে পরিণত করতে চায়।

মায়ানমারের মুসলিমরা নিজের দেশে থাকার অধিকার পান না, কারণ মায়ানমারের ক্ষমতাশীলরা ধর্মভিত্তিক রাজনীতি করার মাধ্যমে মায়ানমারকে একটি বৌদ্ধ রাষ্ট্রে পরিণত করতে চায়।

ফিলিস্তিনের মুসলিমরা মসজিদুল আকসায় নামাজ পড়তে পারেন না, কারণ ইসরাইলের ক্ষমতাশীলরা ধর্মভিত্তিক রাজনীতির মাধ্যমে ফিলিস্তিনকে একটি ইহুদি রাষ্ট্রে পরিণত করতে চায়।


চীনের মুসলিমরা নামাজ পড়তে পারেন না এবং রোজা রাখতে পারেন না, কারণ চীনের ক্ষমতাশীলরা নাস্তিকতা বা ধর্মবিদ্বেষী রাজনীতির মাধ্যমে চীনকে একটি নাস্তিক রাষ্ট্রে পরিণত করতে চায়।

আইএস বা দায়েস ভিন্ন মতাবলম্বীদের হত্যা করার মাধ্যমে একটি ইসলামী রাষ্ট্র নির্মাণ করতে চায়। সৌদি আরবে শিয়া মুসলিমদের কথা বলার স্বাধীনতা নেই, আবার ইরানে সুন্নি মুসলিমদের কথা বলার স্বাধীনতা নেই।

যে কোনো ধর্মভিত্তিক দল অন্য ধর্ম বা মতাবলম্বীদের বিরুদ্ধে বিদ্বেষ পোষণ করে। এটাই ধর্মভিত্তিক বা মতাদর্শিক রাষ্ট্রের সমস্যা। অন্যদিকে একটি কল্যাণ রাষ্ট্রের বৈশিষ্ট্য হলো, সেখানে সকল ধর্ম চর্চার সর্বোচ্চ স্বাধীনতা দেয়া হয়। এ কারণে, ইরান বা সৌদি আরব থেকে নিউজিল্যান্ড অনেক বেশি কল্যাণ রাষ্ট্র। কারণ নিউজিল্যান্ডে অনেকবেশী ধর্মীয় স্বাধীনতা রয়েছে।

একটি কল্যাণ রাষ্ট্র কোনো একটি ধর্মভিত্তিক বা ধর্মবিদ্বেষী হয় না, বরং সকল ধর্ম প্রকাশ্যে চর্চার জন্যে সুযোগ সৃষ্টি করে দেয়।

বাংলাদেশ একটি কল্যাণ রাষ্ট্র নয়, কারণ বাংলাদেশে মুসলিমদের পূর্ণাঙ্গ ধর্মীয় স্বাধীনতা নেই। বাংলাদেশের মুসলিমরা একটি ইফতার মাহফিল করতে পারেন না, পুলিশ এসে গ্রেফতার করে নিয়ে যায়। তাই বাংলাদেশকে এমন একটি কল্যাণ রাষ্ট্রে পরিণত করা প্রয়োজন, যাতে মুসলিমরা সহ সকল ধর্মের মানুষ নির্ভয়ে তাঁদের ধর্মীয় অনুষ্ঠান পরিচালনা করতে পারেন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...