সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ইতিহাসকে জ্ঞানের শাখা হিসাবে মর্যাদা দেন ইবনে খালদুন

ইতিহাসকে সর্বপ্রথম জ্ঞানের মর্যাদা দিয়েছেন ইবনে খালদুন। তাঁর আগে কেউ ইতিহাসকে জ্ঞান মনে করতেন না। গ্রীক দর্শনে মনে করা হতো, যা স্থান-কালের ঊর্ধ্বে সবসময় আলোচনা করার বিষয় হতে পারে না, তা জ্ঞান নয়। ইতিহাস যেহেতু একটি স্থান ও সময়ে আবদ্ধ, তাই গ্রীক দর্শনে ইতিহাসকে জ্ঞান মনে করা হতো না।

এরিস্টটল জ্ঞানের বিভিন্ন শ্রেণীবিন্যাস করেন; সেখানে তিনি ইতিহাসকে জ্ঞানের একটি স্বতন্ত্র শাখা হিসাবে মূল্যায়ন করেননি, বরং তিনি ইতিহাসকে কবিতা বা গল্পের অংশ হিসাবে স্থান দিয়েছেন। ইতিহাস যারা লিখেন, তারা প্রচুর মিথ্যাচার করেন; কিন্তু মিথ্যা দিয়ে তো আর জ্ঞান হয় না, তাই ইবনে খালদুনের আগে কেউ ইতিহাসকে জ্ঞান মনে করতেন না।

ইবনে খালদুন এসে বলেন, ইতিহাসকে আমরা এতোদিন যেভাবে দেখে আসছি, সেভাবে দেখলে হবে না। ইতিহাসের একটা জাহেরি দিক আছে, এবং এর একটি বাতেনি দিক আছে।

বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে যেসব ঘটনা ঘটে, তা বর্ণনা করা হলো ইতিহাসের জাহেরি বা প্রত্যক্ষ দিক। কিন্তু, বিভিন্ন স্থানে বিভিন্ন ঘটনা কেন ঘটে, তা ব্যাখ্যা বিশ্লেষণ করাটা হলো হলো ইতিহাসের বাতেনি বা পরোক্ষ দিক। ইতিহাসের জাহেরি দিকটা জ্ঞান না হলেও, ইতিহাসের বাতেনি দিক থেকে অনেক চিরস্থায়ী সূত্র পাওয়া যায়, যা জ্ঞানের অংশ। ইবনে খালদুন ইতিহাস চর্চার জন্যে অনেকগুলো সূত্র ও মেথডলজি আবিষ্কার করেছেন, যা অনুসরণ করলে ইতিহাসকে জ্ঞানের স্তরে নিয়ে যাওয়া সম্ভব হয়।

ইতিহাসকে জ্ঞানের একটি স্বতন্ত্র শাখা হিসাবে প্রথম উপস্থাপন করেন ইবনে খালদুন, কিন্তু বাংলাদেশে ইবনে খালদুনের চর্চা হয় না। ফলে, এদেশের ইতিহাসটাও জ্ঞান আকারে হাজির হতে পারছে না। মুক্তিযুদ্ধের ইতিহাস নামে আমরা যা কিছু পড়ছি, সব এরিস্টটলের ভাষায় গল্প-কবিতা ছাড়া আর কিছুই নয়।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...