সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

পহেলা বৈশাখ প্রসঙ্গে ড আবদুল্লাহ জাহাঙ্গীর

পহেলা বৈশাখ নিয়ে আমি যতগুলো আর্টিকেল পড়েছি ও বক্তব্য শুনেছি, সবচেয়ে মূল্যবান ও বুদ্ধিবৃত্তিক আলোচনা করেছেন উস্তাদ আবদুল্লাহ জাহাঙ্গীর। তাঁর মতো বুদ্ধিজীবী বাংলাদেশে এখন নেই বললেই চলে। আসলে বাংলাদেশের সবচেয়ে বড় সঙ্কট হলো জ্ঞানী লোকের সঙ্কট।

যাই হোক, পহেলা বৈশাখ নিয়ে উস্তাদ আবদুল্লাহ জাহাঙ্গীর খুবই একাডেমিক কিছু কথা বলেছেন এ ভিডিওতে। সেখান থেকে কয়েকটা পয়েন্ট তুলে দিচ্ছি।

১) পহেলা বৈশাখ একটি অবৈজ্ঞানিক, কুসংস্কারপূর্ণ, অযৌক্তিক, অমানবিক ও জমিদারদের খাজনা আদায়ের উৎসব।


২) পশ্চিম বঙ্গের পহেলা বৈশাখের সাথে বাংলাদেশের পহেলা বৈশাখের অনেক পার্থক্য রয়েছে। পশ্চিম বঙ্গের পহেলা বৈশাখ হলো একটি সামাজিক উৎসব, কিন্তু বাংলাদেশের পহেলা বৈশাখ একটি রাজনৈতিক উৎসব।

৩) বাংলাদেশের সেক্যুলারগণ পহেলা বৈশাখকে মুসলিমদের উপর চাপিয়ে দিচ্ছে। এর ফলে মুসলিমদের ধর্মীয় পরিচয় দিনদিন হ্রাস পাচ্ছে। এবং সমাজ থেকে ইসলামী মূল্যবোধ উঠে যাচ্ছে।

৪) পহেলা বৈশাখ হলো একটি পুঁজিবাদী উৎসব। ইসলামী উৎসবের সাথে পহেলা বৈশাখের পার্থক্য রয়েছে। ইসলামী উৎসবের উদ্দেশ্য হলো ত্যাগ, আর পুঁজিবাদী পহেলা বৈশাখের উদ্দেশ্য হলো ভোগ। ইসলামী উৎসবে ধনীরা গরিবদেরকে খুশি করার আগে নিজেরা উৎসব করেন না। কিন্তু পহেলা বৈশাখে ধনীদের অত্যাচারের কারণে গরিবরা ঘর থেকে বেরও হতে পারেন না।

৫) পহেলা বৈশাখের আনন্দটা মিডিয়ার সৃষ্টি। কারণ, এর ফলে মিডিয়াগুলো পুঁজিবাদীদের থেকে পণ্যের বিজ্ঞাপন সংগ্রহ করতে পারে।

৬) মঙ্গল শোভাযাত্রার অপর নাম প্রকৃতি পূজা। প্রাচীন, অবৈজ্ঞানিক ও অযৌক্তিক যুগে মানুষ প্রকৃতি পূজা করতো। সেই প্রকৃতি পূজার বর্তমান নাম পহেলা বৈশাখ।

৭) পহেলা বৈশাখের কারণে নারী নির্যাতন ও ধর্ষণ প্রচুর বেড়ে যাচ্ছে। গত কয়েক বছর বৈশাখী মেলায় অসংখ্য মেয়ে নির্যাতিত ও ধর্ষিত হয়েছে।

৮) হাজার বছরের বাঙালি সংস্কৃতি বা উৎসব বলে কোনো কিছু নেই। বাংলাদেশে পহেলা বৈশাখ উদযাপন করা শুরু হয়েছে গত দশ-বিশ বছর থেকে।

৯) মুসলিম পরিবারগুলোতে পারিবারিক আনন্দের খুবই অভাব। এ কারণেই মুসলিম পরিবারের সন্তানেরা পহেলা বৈশাখে আনন্দ করার জন্যে অধীর অপেক্ষায় থাকে। প্রতি বছর পহেলা বৈশাখ আসার আগেই মুসলিম পরিবারগুলো তাদের সন্তানদেরকে আনন্দ প্রদান করার জন্যে কিছু পরিকল্পনা গ্রহণ এবং কিছু আনন্দ অনুষ্ঠানের আয়োজন করা প্রয়োজন।

১০) পহেলা বৈশাখ পালন করলে কেউ কাফির হয়ে যাবে না, তবে গুনাহগার হবে। মিডিয়া ও সমাজের কারণেই মানুষ না জেনে ও না বুঝে পহেলা বৈশাখ পালন করে, তাই এর জন্যে কাউকে ঘৃণা করা যাবে না। যারা পহেলা বৈশাখ পালন করেন, তাদেরকে গালাগালি বা ঘৃণা না করে, ভালোবেসে ও সুন্দর ভাষায় পহেলা বৈশাখ পালনের ক্ষতিকর দিকগুলো বুঝিয়ে দেয়া প্রয়োজন।


 

 

https://www.youtube.com/watch?v=-70uCy2G84E

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...