সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

নারী নির্যাতন রুখতে বডিগার্ড

জাফর ইকবালের উপর ছোট্ট একটা হামলা হবার পর তাঁর জন্যে সরকার একাধিক বডিগার্ড নিয়োগ করেছে।

জাফর ইকবাল যেহেতু সরকারের দালালি করেন, তাই তাঁর জীবনের মূল্য আছে, ফলে তাঁর জন্যে বডিগার্ডেরও প্রয়োজন আছে। কিন্তু আমাদের মতো সাধারণ জনগণের জীবনের কোনো মূল্য নেই, তাই আমাদের জীবনের নিরাপত্তা প্রদান করে না সরকার। আর, এ কারণে আমাদের কোনো বডিগার্ডও নেই।

অথচ, যে কোনো সরকারের প্রধান কাজ হলো জনগণের সম্পদ, সম্মান ও জীবনের নিরাপত্তা প্রদান করা। কিন্তু আমাদের ব্যর্থ ও স্বৈরাচারী সরকার জনগণের নিরাপত্তা না দিয়ে নিজেদের মন্ত্রী, এমপি এবং বিভিন্ন উচ্চপদস্থ ব্যক্তিদের নিরাপত্তা দেয়ার জন্যে বডিগার্ডের ব্যবস্থা করে রেখেছে।

যাই হোক, কোনো সরকার জনগণের সম্পদ, সম্মান ও জীবনের নিরাপত্তা দিতে পারলো কি পারলো না, ইসলাম সে জন্যে বসে থাকে না। ইসলাম নিজেই মানুষের সম্পদ, সম্মান ও জীবনের নিরাপত্তা দেয়ার জন্যে প্রতিশ্রুতিবদ্ধ।

ইসলাম যেহেতু নারীদের অনেক বেশী সম্মান প্রদান করে, তাই ইসলাম নারীদের জন্যে বডিগার্ড নিয়োগ করে দিয়েছে। ইসলাম বলে, কোনো নারী যখন অনিরাপদ পথে বের হবে, তখন অবশ্যই একজন বিনা পারিশ্রমিক বডিগার্ড অর্থাৎ জীবনসঙ্গী, সন্তান, ভাই, অথবা, বাবাকে নিয়ে যেনো বের হয়।

এখানেই নারীবাদীদের সমস্যা শুরু হয়।

নারীবাদীরা বলেন – “নারীরা স্বাধীন। তারা যখন, যেভাবে, যেদিকে ইচ্ছে চলাফেরা করবে। কিন্তু পরিবার থেকে একজন পুরুষকে নিয়ে নারীদের বের হতে হবে কেন?”

এর উত্তর একেবারেই সহজ।

দেখুন, স্বৈরাচারী নারী প্রধানমন্ত্রীদের মাঝে আমাদের বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী বিশ্বের বুকে অন্যতম স্থান দখল করে আছেন। তিনি যা ইচ্ছে তা করতে পারেন, সে স্বাধীনতা তার আছে। কিন্তু তাকেও একাধিক পুরুষ বডিগার্ড নিয়ে পথ চলতে হয়।

আমাদের করের টাকা দিয়ে যেহেতু প্রধানমন্ত্রী চলেন, তাই তিনি তাঁর বডিগার্ডদের ভালো বেতন দিতে পারেন। কিন্তু, দেশের লক্ষ-কোটি নারীর নিরাপত্তার জন্যে এতো এতো বডিগার্ড পাবো কোথায়? তাদের বেতন দিবে কে?

যে মেয়েটির একজন বয়ফ্রেন্ড আছে, তার দায়িত্ব না হয় একজন অবৈধ বডিগার্ড নিয়ে নিলো, কিন্তু ছেলেবন্ধুহীন একজন তরুণী, শিশু, অথবা, মায়ের দায়িত্ব নিবে কে?

সরকার যেহেতু নারীদের নিরাপত্তা দিতে ব্যর্থ, সুতরাং, পরিবারের পুরুষরাই কেবল বিনা বেতনে নারীদের বডিগার্ডের দায়িত্বের ভার নিতে পারে।

ইসলাম নারীদের স্বাধীনতা রোধ করার জন্যে নয়, বরং প্রধানমন্ত্রীর মতো প্রতিটি নারীর সম্মান ও নিরাপত্তার জন্যেই পারিবারিক বডিগার্ডের বিধান রেখেছে।

এখন প্রশ্ন হলো, যদি কোনো সরকার জনগণের সম্পদ, সম্মান ও জীবনের নিরাপত্তা দিতে পারে, তাহলে নারীদের কি আর পারিবারিক বডিগার্ডের প্রয়োজন হবে?

উত্তর – না।

কারণ, রাসূল (স)-এর মৃত্যুর পর যখন মক্কা ও মদিনায় নারীদের পূর্ণ নিরাপত্তা ছিলো, তখন রাসূল (স)-এর স্ত্রী উম্মুল মু’মিনিন আয়েশা (রা) পারিবারিক কোনো পুরুষের সাহায্য ছাড়া একা একাই মদিনা থেকে মক্কায় হজ্জ করতে চলে যেতেন।

কিন্তু, যখন মদিনা বা মক্কায় নারীদের পূর্ণ নিরাপত্তা ছিলো না, তখন রাসূল (স) নারীদের বলেছেন, কোন নারী যদি দীর্ঘ যাত্রাপথে বের হয়, তাহলে যেনো জীবনসঙ্গী, সন্তান, ভাই, অথবা, বাবাকে সাথে নিয়ে বের হয়।

এখন প্রশ্ন হলো, নারীরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে যেতে হয়, বাজার করতে হয়, শিশুর খাবার কিনতে হয়, সব সময় তো পারিবারিক বডিগার্ড পাওয়া যায় না, তখন কি করতে হবে?

এ প্রশ্নের উত্তরও রাসূল (স) দিয়ে গিয়েছেন। তিনি কোনো কোনো হাদিসে বলেছেন, নারীরা যখন তিন দিনের সফরে বের হবে, তখন পারিবারিক বডিগার্ড প্রয়োজন হবে। অর্থাৎ, তিনি দিনের কম হলে পারিবারিক বডিগার্ড লাগবে না। যেমন,

لاَ تُسَافِرِ المَرْأَةُ ثَلاَثَةَ أَيَّامٍ إِلَّا مَعَ ذِي مَحْرَمٍ

“নারীরা মাহরাম (জীবনসঙ্গী, সন্তান, ভাই, অথবা, বাবাকে) ব্যতীত তিন দিনের সফরে বের হয়ো না।” [বুখারী - ১০৭৬, মাকতাবায়ে শামেলা]

এরপর, রাসূল (স) কিছু কিছু হাদিসে বলেছেন, নারীরা যখন দুই দিনের সফরে বের হবে, তখন পারিবারিক বডিগার্ড প্রয়োজন হবে। অর্থাৎ, দুই দিনের কম হলে লাগবে না। যেমন,

لاَ تُسَافِرِ المَرْأَةُ يَوْمَيْنِ إِلَّا مَعَهَا زَوْجُهَا أَوْ ذُو مَحْرَمٍ

“বিশ্বাসী নারীরা জীবনসঙ্গী বা মাহরাম ব্যতীত দুই দিনের সফরে বের হয়ো না। [বুখারী - ১১৯৭, মাকতাবায়ে শামেলা]

অন্য কিছু হাদিসে রাসূল (স) বলেছেন, নারীরা দিনে বা রাতে যখনি সফরে বের হবে, তখন একজন পারিবারিক বডিগার্ড প্রয়োজন হবে। যেমন,

لَا تُسَافِرُ المَرْأَةُ مَسِيرَةَ يَوْمٍ وَلَيْلَةٍ إِلَّا مَعَ ذِي مَحْرَمٍ

“নারীরা একদিন অথবা একরাত্রির জন্যে মাহরাম ব্যতীত বের হয়ো না” [তিরমিজি - ১১৭০, মাকতাবায়ে শামেলা]

অর্থাৎ, নারীরা কখন পারিবারিক বডিগার্ড সাথে নিয়ে বের হওয়া প্রয়োজন, এবং কখন প্রয়োজন না, তা সময়ের উপর নির্ভর করে না, বরং নির্ভর করে নিরাপত্তার উপর। যদি নিরাপত্তা না থাকে, তাহলে বাড়ির পাশের স্কুলে যাবার সময়েও কোনো নারী হামলার সম্মুখীন হয়ে যেতে পারে। আবার, যদি নিরাপত্তা নিশ্চিত থাকে, তাহলে ঢাকা থেকে মক্কায় কোনো নারী একা একা যেতে চাইলেও সমস্যা নেই।

রাসূল (স) এমন একটি ভবিষ্যৎ বাণীও করেছিলেন –

وَاللَّهِ لَيَتِمَّنَّ هَذَا الأَمْرُ، حَتَّى يَسِيرَ الرَّاكِبُ مِنْ صَنْعَاءَ إِلَى حَضْرَمَوْتَ، لاَ يَخَافُ إِلَّا اللَّهَ، وَالذِّئْبَ عَلَى غَنَمِهِ

“আল্লাহর কসম! নিশ্চয় আল্লাহ ইসলামকে এমন সুসম্পন্ন করবেন যে, একজন আরোহী সান‘আ’ থেকে হাযরামাউত একাই সফর করবে; কিন্তু সে রাস্তায় আল্লাহ এবং নিজ ছাগলের উপর নেকড়ের আক্রমণ ছাড়া অন্য কাউকে ভয় করবে না।” [বুখারী – ৬৯৪৩, মাকতাবায়ে শামেলা]
__________

উপরোক্ত সবগুলো কথার সারমর্ম হলো –

১। সরকার জনগণের সম্পদ, সম্মান ও জীবনের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে বলেই নারী ধর্ষণের হার বেড়ে গেছে।

২। ইসলাম নারী স্বাধীনতা হরণ করার জন্যে নয়, বরং প্রতিটি নারীকে প্রধানমন্ত্রীর মতো সম্মান ও নিরাপত্তা দেয়ার জন্যে একজন পারিবারিক বডিগার্ডের ব্যবস্থা করেছে।

৩। ইসলাম নারীদেরকে বাইরে যাবার স্বাধীনতা দিয়েছে বলেই উম্মুল মুমিনিন আয়েশা (রা) একা একা মক্কায় গিয়ে হজ্জ করতে পেরেছেন।

৪। বাংলাদেশের রাস্তা ঘাটে, যানবাহনে, স্কুল-কলেজে বা জনসমাবেশে নারী নির্যাতন ও ধর্ষণ জন্যে প্রথমত দায়ী সরকার, দ্বিতীয়ত দায়ী নারীদের পারিবারিক পুরুষ বডিগার্ড।

৫। কেবল নারীদের পোশাক, অথবা, কেবল সুযোগ সন্ধানী বখাটে পুরুষের কারণে নয়, বরং সামগ্রিকভাবে পারিবারিক ও ধর্মীয় মূল্যবোধের অভাবেই নারী নির্যাতনের ঘটনা ঘটে।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...