সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মুসলিম চিন্তাবিদ ও মনীষীদের একটি সংক্ষিপ্ত তালিকা

বিংশ শতাব্দীর মুসলিম চিন্তাবিদদের একটি সংক্ষিপ্ত তালিকা


১. আয়াতুল্লাহ খমিনী – (ইরান, ১৯০২ - ১৯৮৯)
২. আল্লামা তাবাতাবাঈ – (ইরান, ১৯০৩ - ১৯৮১)
৩. আবুল আ’লা মওদুদী – (পাকিস্তান, ১৯০৩ - ১৯৭৯)
৪. মালিক বিন নাবী – (আলজেরিয়া, ১৯০৫ - ১৯৭৩)
৫. হাসান আল বান্না – (মিশর, ১৯০৬ - ১৯৪৯)
৬. সাইয়েদ কুতুব – (মিশর, ১৯০৬ - ১৯৬৬)
৭. নুর উদ্দিন তোপচু – (তুরস্ক, ১৯০৯ – ১৯৭৫
৮. ফজলুর রহমান – (পাকিস্তান, ১৯১৯- ১৯৮৮)
৯. মুর্তাজা মোতাহারী – (ইরান, ১৯২০ - ১৯৭৯)
১০. ইসমাইল রাজি আল ফারুকি - (ফিলিস্তিন, ১৯২১ - ১৯৮৬ )
১১. আলী আইজাত বেগোভিচ – (বসনিয়া, ১৯২৫ - ২০০৩)
১২. নাজিমুদ্দিন এরবাকান – (তুরস্ক, ১৯২৬ - ২০১১)
১৩. শহীদ মোহাম্মদ বেহেশতী – (ইরান, ১৯২৮ - ১৯৮১)
১৪. নাকিব আল-আত্তাস – (ইন্দোনেশিয়া, ১৯৩১ - )
১৫. হাসান আত-তুরাবী, (সুদান, ১৯৩২ - ২০১৬)
১৬. আলী শরিয়তি – (ইরান, ১৯৩৩ - ১৯৭৭)
১৭. সেজাই কারাকোচ - (তুরস্ক, ১৯৩৩ - )
১৮. সাইয়্যেদ হোসাইন নাসর – (ইরান, ১৯৩৩ - )
১৯. হাসান হানাফি – (মিশর, ১৯৩৫ - )
২০. আবেদ আল জাবেরি – (মরক্কো, ১৯৩৬ - ২০১০)
২১. রশিদ ঘানুশী – (তিউনিসিয়া, ১৯৪১ - )
২২. নাসের আবু জায়েদ – (মিশর, ১৯৪৩ - ২০১০)
২৩. আবদুল করিম সুরুশ – (ইরান, ১৯৫০- )



 

_____________________

উনবিংশ শতাব্দীর মুসলিম চিন্তাবিদদের একটি সংক্ষিপ্ত তালিকা


১। সৈয়দ আহমদ খান – সংস্কারক ও দার্শনিক – (ভারত, ১৮১৭- ১৮৯৮)


২। আব্দুন্নাফি এফেন্দি – মুহাদ্দিস ও যুক্তিবিদ্যা পারদর্শী – (তুরস্ক, ১৮২৩ - ১৮৯০)

৩। আহমেদ জেভদেত পাশা – বিপ্লবী রাজনীতিবিদ, ইতিহাসবিদ, আইনজ্ঞ, শিক্ষাবিদ – (বুলগেরিয়া, ১৮২৩- ১৮৯৫)

৪। হায়রুদ্দিন পাশা – অটোমান সংস্কারবাদী চিন্তাবিদ – (তিউনিসিয়া, ১৮২৫ - ১৮৯০)

৫। ইব্রাহীম সিনাচি - কবি, সাংবাদিক, অনুবাদক, নাট্যকার – (তুরস্ক, ১৮২৭ - ১৮৭১)

৬। জিয়া পাশা - অটোমান লেখক, অনুবাদক এবং প্রশাসক – (তুরস্ক, ১৮২৯ - ১৮৮০)

৭। হোসাইন তেওফিক পাশা - রৈখিক বীজগণিতের জনক – (বুলগেরিয়া, ১৮৩২ - ১৯০১)

৮। জামালুদ্দিন আফগানি – রাজনৈতিক চিন্তাবিদ – (ইরান, ১৮৩৮ - ১৮৯৭)

৯। নামিক কামাল – সংস্কারক, সাংবাদিক, নাট্যকার এবং রাজনৈতিক – (তুরস্ক, ১৮৪০ - ১৮৮৮)

১০। আহমেত মিতহাত এফেন্দি – ঔপন্যাসিক, গল্পকার, অনুবাদক – (তুরস্ক, ১৮৪৪ - ১৯১২)

১১। ইসমাইল হাক্কি - ধর্মীয় চিন্তাবিদ ও দার্শনিক – (বুলগেরিয়া, ১৮৪৬ - ১৯১২)

১২। মুহাম্মদ আবদুহ – রাজনৈতিক চিন্তাবিদ ও মুফাসসির – (মিশর, ১৮৪৬ - ১৮৫০)

১৩। সামছুদ্দিন সামী – দার্শনিক, ভাষাবিদ, ঔপন্যাসিক – (আলবানীয়া, ১৮৫০ - ১৯০৪)

১৪। সাঈদ হালিম পাশা – আলিম ও চিন্তাবিদ – (মিশর, ১৮৬৪ - ১৯২১)

১৫। সালিহ জেকি – গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও পদার্থবিজ্ঞানী – (তুরস্ক, ১৮৬৪ - ১৯২১)

১৬। আহমেদ হিলমি – সূফী, ভাষাবিদ, বুদ্ধিজীবী – (বুলগেরিয়া, ১৮৬৫ - ১৯১৪)

১৭। রশিদ রিদা – ইসলামী চিন্তার সংস্কারক ও মুফাসসির – (লেবানন, ১৮৬৭ - ১৯১৫)

১৮। তাওফিক ফিকরেত - কবি ও লেখক - (তুরস্ক, ১৮৬৭ - ১৯১৫)

১৯। মুস্তাফা সাবরি এফেন্দি – উসমানী শায়খুল ইসলাম ও দার্শনিক – (তুরস্ক, ১৮৬৯ - ১৯৫৪)

২০। বাবানজাদে আহমেদ নাইম – ইসলামী দার্শনিক – (ইরাক, ১৮৭৩ - ১৯৩৪)

২১। মেহমেদ আকিফ এরসো – কবি ও বিপ্লবী, তুর্কি জাতীয় সংগীতের লেখক – (তুরস্ক, ১৮৭৩ - ১৯৩৬)

২২। মূসা জারুল্লাহ – রুশ আলেম ও বুদ্ধিজীবী – (রাশিয়া, ১৮৭৫ - ১৯৪৯)

২৩। মুহাম্মদ ইকবাল – দার্শনিক ও কবি – (পাকিস্তান, ১৮৭৭ - ১৯৩৮)

২৪। এলমালিলি হামদি ইয়াজার – মুফাসসির, আলিম ও দার্শনিক –(তুরস্ক, ১৮৭৮ - ১৯৪২)

২৫। সাঈদ নুরসি – মুফাসসির ও আধুনিক চিন্তাবিদ – (তুরস্ক, ১৮৭৮ - ১৯৬০)

২৬। ইয়াহইয়া কামাল – কবি ও রাজনীতিবিদ – (তুরস্ক, ১৮৮৪ -১৯৫৮)

_____________________

আঠারো শতাব্দীর মুসলিম চিন্তাবিদদের একটি সংক্ষিপ্ত তালিকা


১। শাহ ওয়ালিউল্লাহ দেহলভী – আলিম, দার্শনিক ও সমাজ সংস্কারক - (ভারত, ১৭০৩ - ১৭৬০)


২। ইব্রাহীম হাক্কি এরজুরুমলু - সূফী দার্শনিক, কবি, জ্যোতির্বিজ্ঞানী, পদার্থবিজ্ঞানী, মনোবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী ও আলিম - (তুরস্ক, ১৭০৩ - ১৭৮০)

৩। গেলেনবেভি ইসমাইল এফেন্দী, - আলিম, গণিতবিদ ও দার্শনিক - (তুরস্ক, ১৭৩০ - ১৭৯১)

৪। আমিন আল উসকুদারী – দার্শনিক, ও আলিম - (তুরস্ক, ০০০০ - ১৭৩৬)

৫। আহমেদ আত-তাজানি - সূফী দার্শনিক - (আলজেরিয়া, ১৭৩৭ - ১৮১৫)

৬। আল দারেনদেভি- মুফাসসির, দার্শনিক এবং জ্যোতির্বিজ্ঞানী - (তুরস্ক, ১৭৩৯ - ০০০০)

৭। মুস্তাফা সিদকি - গণিতবিদ ও জ্যোতির্বিজ্ঞানী - (তুরস্ক, ১৭৩৯ - ১৭৬৯)

৮। দাউদ কারসি - আলিম ও দার্শনিক - (তুরস্ক, ০০০০ - ১৭৫৫৬)

৯। শাহ গালিব - সূফী ও রাজকীয় কবি - (তুরস্ক, ১৭৫৭ - ১৭৯৯)

১০। আব্বাস ওসিম এফেন্দি - মেডিসিন বিজ্ঞানী - (তুরস্ক, ০০০০ - ১১৭৬০)

১১। আবদুল বাকি নাসির – ইসলামী সংগীতের গীতিকার ও সুরকার - (তুরস্ক, ১৭৬৫ - ১৮২১)

১২। হামামিজাদে ইসমাইল দাদে - ইসলামী সংগীতের গীতিকার ও সুরকার - (তুরস্ক, ১৭৭৮ - ১৮৪৬)

১৩। খালিদ আল বাগদাদি - দার্শনিক ও নকশবন্দী সূফী - (ইরাক, ১৭৭৯ - ১৮২৭)

১৪। ইবনে আবেদিন - প্রসিদ্ধ হানাফি মুফতি - (সিরিয়া, ১৭৮৪ - ১৮৩৬)

১৫। মেহমেদ ইজ্জেত মোল্লা - কবি, দার্শনিক ও সূফী - (তুরস্ক, ১৭৮৬ - ১৮২৯)

১৬। আকিফ পাশা - প্রসিদ্ধ আলিম ও কবি - (তুরস্ক, ১৭৮৭ - ১৮৪৫)

১৭। মেহমেদ আসাদ ইসারি - ইসলামী ক্যালিগ্রাফার - (তুরস্ক, ০০০০ - ১৭৮৯)

১৮। ছিবজাওয়ারি - দার্শনিক ও সূফী - (ইরান, ১৭৯৭ - ১৮৭৮)

১৯। রিফা আত-তাহতাবি - অনুবাদক ও ভাষাবিদ - (মিশর, ১৮০১ - ১৮৭৩)


_____________________



সতেরো শতাব্দীর মুসলিম মনীষীদের একটি সংক্ষিপ্ত তালিকা


১। আলাউদ্দিন আলী বেই - রসায়নবিদ, দার্শনিক ও সূফী - (তুরস্ক, ০০০০ - ১৬০৮)

২। কিতাপ ছেলেবি – ইতিহাসবিদ ও ভূগোলবিদ - (তুরস্ক, ১৬০৯ - ১৬৫৭)

৩। আলী উফকী - তুর্কি ভাষার ব্যাকরণ লেখক, বাইবেলের অনুবাদক, কবি ও সুরকার - (পোল্যান্ড, ১৬১০ - ১৬৭৫)

৪। আউলিয়া ছেলেবি - বিখ্যাত ভ্রমণকারী - (তুরস্ক, ১৬১১ - ১৬৮২)

৫। দারাশিকো - কবি, সূফী ও মোগল সম্রাট - (ভারত, ১৬১৫ - ১৬৫৯)

৬। ইব্রাহীম আল-কুরানী - মুহাদ্দিস, সূফী, শাফেয়ী ফকীহ - (ইরাক, ১৬১৬- ১৬৯০)

৭। নিয়াজি মিসরি - সূফী, দার্শনিক, কবি - (তুরস্ক, ১৬১৮ - ১৬৯৪)

৮। হাফিজ পোস্ট - সাহিত্যিক, কবি, লিপিকার ও সুরকার - (তুরস্ক, ১৬২০ - ১৬৯৩)

৯। মেহমেদ আমীন সিরভানী - বিখ্যাত আলেম - (আজারবাইজান, ০০০০ - ১৬২৭)

১০। মুনাজ্জিমবাসি আহমেদ দাদে - মুফাসসির, ইতিহাসবিদ, সূফী ও কবি - (গ্রীস, ১৬৩১ - ১৭০২)

১১। ইসমাইল আনকারাভি - সূফী, দার্শনিক - (তুরস্ক, ০০০০ - ১৬৩১)

১২। ওসমান ফাজলি আতপাজারি - আলিম, দার্শনিক, সূফী - (বুলগেরিয়া, ১৬৩২ - ১৬৯১)

১৩। মুস্তাফা ইতরি - কবি, গায়ক ও সুরকার - (তুরস্ক, ১৬৪০ - ১৭১২)

১৪। আবদুল গণি আন-নাবলুসি - ফকিহ, সূফী ও কবি - (সিরিয়া, ১৬৪১ - ১৭৩১)

১৫। ইউসুফ নাবী - কবি ও সূফী - (তুরস্ক, ১৬৪২ - ১৭১২)

১৬। হাফিজ ওসমান - কুরানের ক্যালিওগ্রাফার - (তুরস্ক, ১৬৪২ - ১৬৯৮)

১৭। ওসমান দাদে - কবি, সুরকার, লিপিকার - (তুরস্ক, ১৬৫২ - ১৭৩০)

১৮। ইসমাইল হাক্কি বুরসেভী - তাফসীরে রুহুল বায়ান -এর লেখক, কবি ও সূফী - (তুরস্ক, ১৬৫৩ - ১৭২৫)

১৯। আবদুর রাজ্জাক লাহিজি - আলিম, দার্শনিক ও কবি - (ইরান, ০০০০ - ১৬৬১)

২০। ইবনে সেললুম - মেডিকেল ডাক্তার - (সিরিয়া, ০০০০ - ১৬৭০)

২১। দেমিত্রে জানতেমির - ইতিহাসবিদ, প্রাচ্যবিদ ও মিউজিসিয়ান - (রুমানিয়া, ১৬৭৩ - ১৭২৩ )

২২। পিরজাদে মেহমেদ সিহাব - তুর্কি ভাষার মুকাদ্দিমার প্রথম অনুবাদক - (তুরস্ক, ১৬৭৪ - ১৭৪৯)

২৩। আহমেদ নাদিম - বিখ্যাত কবি - (তুরস্ক, ১৬৭৪ - ১৬৮৩)

২৪। মেহমেদ আসাদ এফেন্দি - উসমানী খেলাফতের শাইখুল ইসলাম - (তুরস্ক, ১৬৮৪ - ১৭৫৩)

২৫। ইয়ানয়ালি আসাদ এফান্দি- দার্শনিক ও অনুবাদক - (গ্রীস, ১৬৮৫ - ১৭৩১)

২৬।কোজা রাগিব পাশা - উসমানী খিলাফতের কূটনৈতিক ও রাজনৈতিক - (তুরস্ক, ১৬৯৯ - ১৭৬৩)

২৭। হামিদী - মুফাসসির, মুহাদ্দিস, ফকীহ, দার্শনিক - (তুরস্ক, ১৭০১- ১৭৬২)

_____________________

১৬ শতকের মুসলিম মনীষাদের একটি সংক্ষিপ্ত তালিকা



১। ইবনে আল হাম্বলি - গণিতবিদ, ইতিহাসবিদ, মুফতি, মুহাদ্দিস, ভাষাবিদ - (সিরিয়া, ১৫০২ - ১৫৬৩)

২। কিনালিজাদে আলী এফেন্দী - দার্শনিক ও মুফতি - (তুরস্ক, ১৫১০ - ১৫৭২)

৩। তাকিউদ্দিন বিরগিভি - আলিম ও দায়ী - (তুরস্ক, ১৫২৩ - ১৫৭৩)

৪। মুহাম্মাদ কোনেভি - জ্যোতির্বিজ্ঞানী - (তুরস্ক, ০০০০ - ১৫২৪)

৫। মিরিম ছেলেবি - জ্যোতির্বিজ্ঞানী - (তুরস্ক, ০০০০ - ১৫২৫)

৬। মাহমুদ আবদুল বাকি  - বিখ্যাত কবি ও সাহিত্যিক - (তুরস্ক, ১৫২৬ - ১৬০০)

৭। তাকি উদ্দিন রশিদ - গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, অপটিক এবং মেকানিক্স ইঞ্জিনিয়ার - (সিরিয়া, ১৫২৬ - ১৫৮৫)

৮। আবদুল্লালি আল বিরজেন্দি - গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও মুফতি - (ইরান, ০০০০ - ১৫২৮)

৯। মুহঈ গুলশেনী - আলিম ও গুলশানী তরিকার সূফী - (বুলগেরিয়া, 1529 - 1608)

১০। মুস্তাফা আলী - বিখ্যাত আলিম, উসমানী খিলাফতের আমলা, ইতিহাসবিদ এবং কবি - (তুরস্ক, ১৫৪১ - ১৬০০)

১১। আজিজ মাহমুদ হুদায়ি - আলিম, কবি, সূফী, সুরকার - (তুরস্ক, ১৫৪১ - ১৬২৮)

১২। মীর দামাদ - দার্শনিক ও কবি - (ইরান, ১৫৪৩ - ১৬৩১)

১৩। হাসান কাফি আকহাসারি - 'উসুলুল হিকাম ফি নিজামুল আলাম' বইয়ের লিখক - (বসনিয়া, ১৫৪৪ - ১৬১৬)

১৪। ইমাদ হাসানি - কবি ও সূফী - (ইরান, ১৫৫৪ - ১৬১৫)

১৫। সাদেফকার মেহমেত আয়া - ইস্তানবুল সুলতান আমমেহ মসজিদের স্থপতি - (তুরস্ক, ১৫৬২ - ১৬২৩)

১৬। সাইদি আলি রাইছ - জ্যোতির্বিজ্ঞানী, ভূগোলবিদ এবং বিখ্যাত অটোমান সামুদ্রিক নাবিক- (তুরস্ক, ০০০০ - ১৫৬৩)

১৭। ইমাম রব্বানী আহমদ সিরহিন্দি - দার্শনিক, সূফী, ও বিপ্লবী - (ভারত, ১৫৬৪ ১৬২৪)

১৮। আজমিযাদে হালেতি - কবি ও সূফী - (তুরস্ক, ১৫৭০ - ১৬৩১)

১৯। মোল্লা সদরা - দার্শনিক ও আলিম - (ইরান, ১৫৭১ - ১৬৪১)

২০। ওমর নাফি - উসমানী খেলাফতের রাজ সভার কবি - (তুরস্ক, ১৫৭২ - ১৬৩৫)

২১। আবদুল হাকিম ছিয়ালকুতি - মুফাসসির, ভাষাবিদ, দার্শনিক, মুতাকাল্লিম - (পাকিস্তান, ১৫৮০ - ১৬৫৭)

২২। আবদুল্লাহ বসনাভি - আলিম ও সূফী - (বসনিয়া, ১৫৮৪ - ১৬৬৪)

২৩। ফায়েজ কাশানি - শিয়া আলিম - (ইরান, ১৫৯৮  -১৬৭৯)

[সূত্র: তুরস্কের স্কলারদের দ্বারা প্রণীত 'ইসলামী চিন্তার মানচিত্র' থেকে]

 

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

স্রষ্টা ও ধর্ম নিয়ে বিশ্ববিখ্যাত দুই বিজ্ঞানীর দ্বন্দ্ব

স্টিফেন হকিং এবং মিচিও কাকু দু’জনই সমসাময়িক বিশ্ববিখ্যাত পদার্থ বিজ্ঞানী। বাংলাদেশে স্টিফেন হকিং-এর নামটি অনেক পরিচিত হলেও বিজ্ঞানের জগতে স্টিফেন হকিং-এর চেয়ে মিচিও কাকু-র অবদান অনেক বেশি। মিচিও কাকু হলেন ‘স্ট্রিং তত্ত্বের’ কো-ফাউন্ডার। এ তত্ত্বটি অতীতের বিগ ব্যাং তত্ত্বকে পিছনে ফেলে বর্তমানে বিজ্ঞানে বিপ্লব নিয়ে এসেছে। তাই বিশ্বের কাছে স্টিফেন হকিং এর চেয়ে মিচিও কাকু’র জনপ্রিয়তা অনেক বেশি। নিউ ইয়র্ক টাইমস বেস্টসেলার বইয়ের তালিকায় সাধারণত বিজ্ঞানের কোনো বই পাওয়া না গেলেও সেখানে মিচিও কাকু-র বিজ্ঞান বিষয়ক তিনটি বই বেস্টসেলার হয়েছে। অবশ্য, সেই তালিকায় স্টিফেন হকিং-এর একটি বইও নেই। দু’জনেই সমসাময়িক বিশ্ববিখ্যাত পদার্থ বিজ্ঞানী হলেও স্রষ্টা ও ধর্ম নিয়ে দু’জনের অবস্থান দুই প্রান্তে।   ১ - ধর্ম, দর্শন ও বিজ্ঞানের সম্পর্ক নিয়ে তাঁদের বিতর্ক।   স্টিফেন হকিং তাঁর ‘The Grand Design’ বইয়ের প্রথম অধ্যায়ে বলেছেন, ‘দর্শন মরে গেছে এবং ধর্ম অকার্যকর হয়ে গেছে, এখন কেবল বিজ্ঞানের যুগ’। তাঁর মতে, সত্য মানেই বিজ্ঞান। ধর্ম ও দর্শনের যাবতীয় সমস্যা বিজ্ঞান দিয়ে সমাধান করা সম্ভব। তাই, ধর্ম ও দর্শন এখন অপ্রয়

সকল জ্ঞান-ই ইসলামের সম্পদ

কোর'আন একটি জ্ঞান, হাদিস একটি জ্ঞান, ফিকাহ একটি জ্ঞান, দর্শন একটি জ্ঞান, এবং বিজ্ঞান একটি জ্ঞান। এদের মাঝে স্তরবিন্যাসে পার্থক্য থাকলেও একটি জ্ঞান কখনো অন্য জ্ঞানের বিরোধী হয় না। আদম (আ)-কে আল্লাহ তায়ালা প্রথম যে জ্ঞান শিক্ষা দিয়েছেন, তা পৃথিবীর সকল মানুষের মধ্যেই রয়েছে। যে কেউ যে নামেই জ্ঞান চর্চা করুক না কেন, তা আল্লাহর সত্য জ্ঞানের সাথে কখনো বিরোধী হওয়া সম্ভব না। অজ্ঞতার কারণে অনেকেই মনে করেন, কোর'আনের এক আয়াতের সাথে অন্য আয়াতের বৈপরীত্য রয়েছে। কোর'আনের সাথে হাদিসের বৈপরীত্য রয়েছে। হাদিসের সাথে ফিকহের বৈপরীত্য রয়েছে। ধর্মের সাথে দর্শনের বৈপরীত্য রয়েছে। এবং দর্শনের সাথে বিজ্ঞানের বৈপরীত্য রয়েছে। নাস্তিকরা মনে করেন, কোর'আনের এক আয়াতের সাথে অন্য আয়াতের বৈপরীত্য রয়েছে। আহলুল কোর'আন মনে করেন, কোর'আনের সাথে হাদিসের বৈপরীত্য রয়েছে। আহলে হাদিস মনে করেন, হাদিসের সাথে ফিকহের বৈপরীত্য রয়েছে। কিছু কিছু ধার্মিক মনে করেন, ধর্মের সাথে দর্শনের বৈপরীত্য রয়েছে। আধুনিক বস্তুবাদী বিজ্ঞানী মনে করেন, বিজ্ঞানের সাথে ধর্ম ও দর্শনের বৈপরীত্য রয়েছে। কিন্তু, আসলে সব জ্ঞান-ই আল্লাহর পক্