সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

আদম (আ) কি জান্নাতে ছিলেন?

- আদম (আ)-কে আল্লাহ তায়ালা পৃথিবীর জন্যে সৃষ্টি করেছেন, কিন্তু তাঁকে জান্নাতে রেখে দিলেন কেন?

- শয়তান কখনো জান্নাতে প্রবেশ করতে পারে না, কিন্তু আদম (আ)-এর জান্নাতে শয়তান কিভাবে প্রবেশ করল?

- জান্নাত থেকে আদম (আ) কিভাবে পৃথিবীতে চলে আসল?

- শয়তান যদি প্রতারণা না করত, তাহলে আদম (আ) কি কখনোই পৃথিবীতে আসতো না?

এ জাতীয় হাজারো প্রশ্নের সমাধান মিলবে, যদি আমরা নিচের একটি সহজ প্রশ্নের উত্তর জানতে পারি।

আদম (আ) কি দুনিয়ার জান্নাতে ছিলেন না আখিরাতের জান্নাতে ছিলেন?

কোর’আনে দুই ধরণের জান্নাতের বর্ণনা করা রয়েছে। একটি দুনিয়ার জান্নাত, অন্যটি আখিরাতের জান্নাত।

দুনিয়ার জান্নাতের সাথে আখিরাতের জান্নাতের পার্থক্য বুঝার জন্যে প্রথমে দুনিয়া ও আখিরাতের পার্থক্য জানা প্রয়োজন।

দুনিয়া শব্দের অর্থ নিকটবর্তী, এবং আখিরাত শব্দের অর্থ পরবর্তী। পৃথিবীতে যেসব গাছ-গাছালি, সুন্দর বন বা বাগান আমরা দেখতে পাই, তা হলো পৃথিবীর জান্নাত। আর, মৃত্যুর পরে ভালোমন্দ বিচার করার পর আমাদেরকে যে জান্নাত দেয়া হবে, তা হলো আখিরাতের জান্নাত।

এবার, কোর’আনের আলোকে দুনিয়ার জান্নাত ও আখিরাতের জান্নাতের কিছু পার্থক্য দেখুন।
________
১ম পার্থক্য।
________

দুনিয়াতে আল্লাহ তায়ালা ইহুদি, খ্রিষ্টান, কাফের, মুশরিক যাকে ইচ্ছা তাকে বিশাল জান্নাত দান করেন। কিন্তু আখিরাতে আল্লাহ তায়ালা তাঁর খাস বান্দাদেরকেই কেবল জান্নাত দান করবেন।

وَاضْرِبْ لَهُم مَّثَلًا رَّجُلَيْنِ جَعَلْنَا لِأَحَدِهِمَا جَنَّتَيْنِ مِنْ أَعْنَابٍ وَحَفَفْنَاهُمَا بِنَخْلٍ وَجَعَلْنَا بَيْنَهُمَا زَرْعًا

“আপনি তাদের কাছে দু ব্যক্তির উদাহরণ বর্ণনা করুন। আমি তাদের একজনকে আঙ্গুরের দুটি জান্নাত দান করেছি। এবং এ দু’টি জান্নাতকে খর্জূর বৃক্ষ দ্বারা পরিবেষ্টিত করেছি। আর, দু’টি জান্নাতের মাঝখানে করেছি শস্যক্ষেত্র”। [১৮/কাহফ - ৩২]
________
২য় পার্থক্য।
________

দুনিয়ার জান্নাতে শয়তান প্রবেশ করতে পারে, কিন্তু আখিরাতের জান্নাতে শয়তান কখনো প্রবেশ করতে পারে না। আদম (আ) যে জান্নাতে ছিলেন, সেখানে শয়তানও ছিল। শয়তান আদম (আ)-কে তাঁর জান্নাত থেকে বের করে দিয়েছিল।

এ কারণে, আল্লাহ তায়ালা আমাদেরকে সতর্ক করে দিচ্ছেন যে, আমাদের পিতা-মাতার মত শয়তান যাতে আমাদেরকেও দুনিয়ার জান্নাত থেকে বের করে না দিতে পারে।

يَا بَنِي آدَمَ لَا يَفْتِنَنَّكُمُ الشَّيْطَانُ كَمَا أَخْرَجَ أَبَوَيْكُم مِّنَ الْجَنَّةِ

“হে আদম সন্তান! শয়তান যেভাবে তোমাদের পিতামাতাকে জান্নাত থেকে বের করে দিয়েছিল, একইভাবে সে যেন তোমাদেরকে বিভ্রান্ত না করে”। [সূরা ৭/আরাফ – ২৭]

এ আয়াতে স্পষ্ট যে, শয়তান আদম (আ)-এর জান্নাতে প্রবেশ করতে পারতো। আদম (আ) যদি আখিরাতের জান্নাতে থাকতেন, তাহলে শয়তান সেখানে প্রবেশ করতে পারতো না।
________
৩য় পার্থক্য।
________

দুনিয়ার জান্নাত খুবই ক্ষণস্থায়ী, কিন্তু আখিরাতের জান্নাত চিরস্থায়ী। দুনিয়ার জান্নাতে কেউ প্রবেশ করলে আবার বের হয়ে যেতে হয়। কিন্তু আখিরাতের জান্নাতে কেউ একবার প্রবেশ করলে আর কখনোই বের হতে হয় না। দুনিয়ার জান্নাত সম্পর্কে আল্লাহ বলেন –

وَدَخَلَ جَنَّتَهُ وَهُوَ ظَالِمٌ لِّنَفْسِهِ قَالَ مَا أَظُنُّ أَن تَبِيدَ هَٰذِهِ أَبَدًا

“সে নিজের প্রতি জুলুমকারী হয়ে তার জান্নাতে প্রবেশ করল। এবং সে বলল, আমার এ জান্নাত কখনও ধ্বংস হয়ে যাবে বলে আমার মনে হয় না”। [সূরা ১৮/কাহফ – ৩৫]

এ আয়াতে পৃথিবীতে বসবাসকারী এক মুশরিক ব্যক্তির জান্নাতের কথা বলা হয়েছে। তার জান্নাতটি ছিল ক্ষণস্থায়ী, কিন্তু সে তার জান্নাত বা বাগানটি নিয়ে সর্বদা গর্ব করত।

শয়তানের প্রতারণার কারণে, আল্লাহ তায়ালা আদম (আ)-কে জান্নাত থেকে বের করে দিয়েছেন। তাই এটি স্পষ্ট যে, আদম (আ) যে জান্নাতে ছিলেন, সেটাও ছিল একটি ক্ষণস্থায়ী জান্নাত বা দুনিয়ার জান্নাত।
________
৪র্থ পার্থক্য।
________

দুনিয়ার জান্নাতে থাকাকালীন সময়ে মানুষ ধন-সম্পদ ও সন্তান-সন্ততি অর্জন করতে পারে, কিন্তু আখিরাতের জান্নাতে কেউ ধন-সম্পদ ও সন্তান-সন্ততি অর্জন করতে পারে না।

وَيُمْدِدْكُم بِأَمْوَالٍ وَبَنِينَ وَيَجْعَل لَّكُمْ جَنَّاتٍ وَيَجْعَل لَّكُمْ أَنْهَارًا

“তিনি তোমাদের ধন-সম্পদ ও সন্তান-সন্ততি বাড়িয়ে দিবেন, তোমাদের জন্যে জান্নাত তৈরি করবেন, এবং তোমাদের জন্যে নদীনালা প্রবাহিত করবেন”। [ সূরা ৭১/নূহ – ১২]

এ আয়াতটি নূহ (আ)-এর উম্মতকে উদ্দেশ্য করে বলা হয়েছে। তারা যদি আল্লাহর কথা মান্য করে, তাহলে দুনিয়াতেই আল্লাহ তায়ালা তাদের জন্যে জান্নাত নির্মাণ করে দিবেন। তারা দুনিয়ার সে জান্নাতে বসবাস করে নিজেদের সন্তান-সন্ততি বাড়িয়ে নিতে পারবে।

আদম (আ) যে জান্নাতে ছিলেন, সেখানেও তাঁর সন্তান-সন্ততি বাড়িয়ে নেয়ার সম্ভাবনা ছিল। কারণ, আল্লাহ তায়ালা আদম (আ)-কে পৃথিবীর খলিফা হিসাবে মনোনীত করেছেন। ইবলিস যদি প্রতারণা না করতো, তাহলে পৃথিবীর যে জান্নাতে আদম (আ) ছিলেন, সেখানেই আমাদের জন্ম হত।
________
৫ম পার্থক্য।
________

দুনিয়ার জান্নাতে যা ইচ্ছা তা উপভোগ করা যায় না, এখানে মানুষকে আল্লাহর বিধান অনুযায়ী হালাল ও হারাম মেনে চলতে হয়। কিন্তু আখিরাতের জান্নাতে সব কিছু হালাল, কোনো কিছুই হারাম নয়, সেখানে মানুষ যা ইচ্ছা তা উপভোগ করতে পারে।

وَيَا آدَمُ اسْكُنْ أَنتَ وَزَوْجُكَ الْجَنَّةَ فَكُلَا مِنْ حَيْثُ شِئْتُمَا وَلَا تَقْرَبَا هَٰذِهِ الشَّجَرَةَ فَتَكُونَا مِنَ الظَّالِمِينَ

“হে আদম তুমি এবং তোমার স্ত্রী জান্নাতে বসবাস কর। এখান থেকে যা ইচ্ছা খাও, কিন্তু এ বৃক্ষের কাছে যেয়ো না, তাহলে তোমরা জালিমদের অন্তর্ভুক্ত হয়ে যাবে”। [সূরা ৭/আরাফ – ১৯]

আদম (আ) যে জান্নাতে ছিলেন, সেখানে একটি গাছের নিকটবর্তী হওয়াকে আল্লাহ তায়ালা হারাম করেছেন। কিন্তু জান্নাতে কোনো ফলকেই নিষিদ্ধ করা হয় না। [৫৬: ৩৩]। সুতরাং, আদম (আ) যে জান্নাতে ছিলেন, সেটি দুনিয়ার-ই কোনো জান্নাত ছিল।
________

দুনিয়ার জান্নাত হলো সেটাই, যেখানে আদম (আ) তাঁর মৃত্যুর পূর্বে বসবাস করেছিলেন। আর, আখিরাতের জান্নাত সেটাই, যেখানে আদম (আ) তাঁর মৃত্যুর পরবর্তী জীবনে অবস্থান করবেন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মুসলিম চিন্তাবিদ ও মনীষীদের একটি সংক্ষিপ্ত তালিকা

বিংশ শতাব্দীর মুসলিম চিন্তাবিদদের একটি সংক্ষিপ্ত তালিকা ১. আয়াতুল্লাহ খমিনী – (ইরান, ১৯০২ - ১৯৮৯) ২. আল্লামা তাবাতাবাঈ – (ইরান, ১৯০৩ - ১৯৮১) ৩. আবুল আ’লা মওদুদী – (পাকিস্তান, ১৯০৩ - ১৯৭৯) ৪. মালিক বিন নাবী – (আলজেরিয়া, ১৯০৫ - ১৯৭৩) ৫. হাসান আল বান্না – (মিশর, ১৯০৬ - ১৯৪৯) ৬. সাইয়েদ কুতুব – (মিশর, ১৯০৬ - ১৯৬৬) ৭. নুর উদ্দিন তোপচু – (তুরস্ক, ১৯০৯ – ১৯৭৫ ৮. ফজলুর রহমান – (পাকিস্তান, ১৯১৯- ১৯৮৮) ৯. মুর্তাজা মোতাহারী – (ইরান, ১৯২০ - ১৯৭৯) ১০. ইসমাইল রাজি আল ফারুকি - (ফিলিস্তিন, ১৯২১ - ১৯৮৬ ) ১১. আলী আইজাত বেগোভিচ – (বসনিয়া, ১৯২৫ - ২০০৩) ১২. নাজিমুদ্দিন এরবাকান – (তুরস্ক, ১৯২৬ - ২০১১) ১৩. শহীদ মোহাম্মদ বেহেশতী – (ইরান, ১৯২৮ - ১৯৮১) ১৪. নাকিব আল-আত্তাস – (ইন্দোনেশিয়া, ১৯৩১ - ) ১৫. হাসান আত-তুরাবী, (সুদান, ১৯৩২ - ২০১৬) ১৬. আলী শরিয়তি – (ইরান, ১৯৩৩ - ১৯৭৭) ১৭. সেজাই কারাকোচ - (তুরস্ক, ১৯৩৩ - ) ১৮. সাইয়্যেদ হোসাইন নাসর – (ইরান, ১৯৩৩ - ) ১৯. হাসান হানাফি – (মিশর, ১৯৩৫ - ) ২০. আবেদ আল জাবেরি – (মরক্কো, ১৯৩৬ - ২০১০) ২১. রশিদ ঘানুশী – (তিউনিসিয়া, ১৯৪১ - ) ২২. নাসের আবু জায়েদ – (মিশর, ১৯৪৩ - ২০

স্রষ্টা ও ধর্ম নিয়ে বিশ্ববিখ্যাত দুই বিজ্ঞানীর দ্বন্দ্ব

স্টিফেন হকিং এবং মিচিও কাকু দু’জনই সমসাময়িক বিশ্ববিখ্যাত পদার্থ বিজ্ঞানী। বাংলাদেশে স্টিফেন হকিং-এর নামটি অনেক পরিচিত হলেও বিজ্ঞানের জগতে স্টিফেন হকিং-এর চেয়ে মিচিও কাকু-র অবদান অনেক বেশি। মিচিও কাকু হলেন ‘স্ট্রিং তত্ত্বের’ কো-ফাউন্ডার। এ তত্ত্বটি অতীতের বিগ ব্যাং তত্ত্বকে পিছনে ফেলে বর্তমানে বিজ্ঞানে বিপ্লব নিয়ে এসেছে। তাই বিশ্বের কাছে স্টিফেন হকিং এর চেয়ে মিচিও কাকু’র জনপ্রিয়তা অনেক বেশি। নিউ ইয়র্ক টাইমস বেস্টসেলার বইয়ের তালিকায় সাধারণত বিজ্ঞানের কোনো বই পাওয়া না গেলেও সেখানে মিচিও কাকু-র বিজ্ঞান বিষয়ক তিনটি বই বেস্টসেলার হয়েছে। অবশ্য, সেই তালিকায় স্টিফেন হকিং-এর একটি বইও নেই। দু’জনেই সমসাময়িক বিশ্ববিখ্যাত পদার্থ বিজ্ঞানী হলেও স্রষ্টা ও ধর্ম নিয়ে দু’জনের অবস্থান দুই প্রান্তে।   ১ - ধর্ম, দর্শন ও বিজ্ঞানের সম্পর্ক নিয়ে তাঁদের বিতর্ক।   স্টিফেন হকিং তাঁর ‘The Grand Design’ বইয়ের প্রথম অধ্যায়ে বলেছেন, ‘দর্শন মরে গেছে এবং ধর্ম অকার্যকর হয়ে গেছে, এখন কেবল বিজ্ঞানের যুগ’। তাঁর মতে, সত্য মানেই বিজ্ঞান। ধর্ম ও দর্শনের যাবতীয় সমস্যা বিজ্ঞান দিয়ে সমাধান করা সম্ভব। তাই, ধর্ম ও দর্শন এখন অপ্রয়

সকল জ্ঞান-ই ইসলামের সম্পদ

কোর'আন একটি জ্ঞান, হাদিস একটি জ্ঞান, ফিকাহ একটি জ্ঞান, দর্শন একটি জ্ঞান, এবং বিজ্ঞান একটি জ্ঞান। এদের মাঝে স্তরবিন্যাসে পার্থক্য থাকলেও একটি জ্ঞান কখনো অন্য জ্ঞানের বিরোধী হয় না। আদম (আ)-কে আল্লাহ তায়ালা প্রথম যে জ্ঞান শিক্ষা দিয়েছেন, তা পৃথিবীর সকল মানুষের মধ্যেই রয়েছে। যে কেউ যে নামেই জ্ঞান চর্চা করুক না কেন, তা আল্লাহর সত্য জ্ঞানের সাথে কখনো বিরোধী হওয়া সম্ভব না। অজ্ঞতার কারণে অনেকেই মনে করেন, কোর'আনের এক আয়াতের সাথে অন্য আয়াতের বৈপরীত্য রয়েছে। কোর'আনের সাথে হাদিসের বৈপরীত্য রয়েছে। হাদিসের সাথে ফিকহের বৈপরীত্য রয়েছে। ধর্মের সাথে দর্শনের বৈপরীত্য রয়েছে। এবং দর্শনের সাথে বিজ্ঞানের বৈপরীত্য রয়েছে। নাস্তিকরা মনে করেন, কোর'আনের এক আয়াতের সাথে অন্য আয়াতের বৈপরীত্য রয়েছে। আহলুল কোর'আন মনে করেন, কোর'আনের সাথে হাদিসের বৈপরীত্য রয়েছে। আহলে হাদিস মনে করেন, হাদিসের সাথে ফিকহের বৈপরীত্য রয়েছে। কিছু কিছু ধার্মিক মনে করেন, ধর্মের সাথে দর্শনের বৈপরীত্য রয়েছে। আধুনিক বস্তুবাদী বিজ্ঞানী মনে করেন, বিজ্ঞানের সাথে ধর্ম ও দর্শনের বৈপরীত্য রয়েছে। কিন্তু, আসলে সব জ্ঞান-ই আল্লাহর পক্