সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মাদ্রাসায় বিদেশি-হিন্দু কবির গান কেন?

বিদেশি অনেক কবি ও লেখককেই আমরা ভালোবাসি। তাই রবীন্দ্রনাথকেও ভালোবাসি।

কিন্তু,

রবীন্দ্রনাথের মত একজন বিদেশি-হিন্দু কবির গান গাইলে মুসলিমদের স্বদেশ প্রেম বাড়ে কিভাবে?

মাদ্রাসার ছাত্র হিসাবে এটা আমরা বুঝি না।

অনেকে বলবেন, তিনি অনেক বড় কবি ছিলেন। ঠিক আছে। তাহলে আসুন, আমরা রূমি, হাফিজ, শেখ সাদি, খলিল জিব্রান, ইউনুস এমরে বা মোহাম্মদ ইকবালের “মুসলিম হ্যায় হাম ওতান হ্যায়” গানটি গেয়ে স্বদেশ প্রেম বাড়াই। তাঁরা সবাই রবীন্দ্রনাথের চেয়েও হাজারগুনে বড় মানের বিদেশি কবি।

অনেকে বলবেন, রবীন্দ্রনাথ বিদেশি হলেও তিনি ছিলেন বাংলা ভাষার কবি। ঠিক আছে তাহলে। আসুন, আমরা আমাদের জাতীয় কবি নজরুলের “এক আল্লাহ জিন্দাবাদ” গানটি গেয়ে আমাদের দেশ প্রেম বাড়াই। অথবা, কবি ফররুখের “পাঞ্জেরি, রাত পোহাবার কত দেরি?” গানটি গেয়ে সামনে আগাই। আমাদের ভাষা, সংস্কৃতি ও দেশের সাথে রবীন্দ্রনাথের চেয়ে নজরুল বা ফররুখদের সম্পর্কই সবচেয়ে বেশি।

অনেকে বলেন, “আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি” গানটি লিখে রবীন্দ্রনাথ আমাদেরকে ঋণী করে রেখেছেন। ওকে, ঠিক আছে। তাহলে আসুন, আমরা জর্জ হ্যারিসন, বব ডিলান, এরিক ক্ল্যাপটন, ওস্তাদ আলি আকবর খান বা ওস্তাদ আল্লা রাখা খানদের মত যারা মুক্তিযুদ্ধে আমাদেরকে সাহায্য করার জন্যে “কনসার্ট ফর বাংলাদেশ” করেছেন, আমরা তাঁদের গান গেয়ে স্বদেশ প্রেম বাড়াই। তাঁরা মুক্তিযুদ্ধের সময়ে বাংলাদেশকে রবীন্দ্রনাথের চেয়ে অনেক বেশি সাহায্য করেছিলেন।

অনেকে বলেন, রবীন্দ্রনাথ আধুনিক শিক্ষিত তরুণ-তরুণীদের কাছে অনেক প্রিয়। আচ্ছা, ঠিক আছে। তাহলে আসুন রবীন্দ্রনাথের চেয়ে হাজারগুণ বেশি প্রিয় মাইকেল জ্যাকসন বা সামি ইউছুফের “আল্লাহু আল্লাহু” গানটি গেয়ে স্বদেশ প্রেম বাড়াতে থাকি। তরুণ-তরুণীদের কাছে রবীন্দ্রনাথের চেয়ে মাইকেল জ্যাকসনদের জনপ্রিয়তা অনেক বেশি।

অনেকে বলেন, রবীন্দ্রনাথের গানে একটা অসাম্প্রদায়িক ভাব আছে। আচ্ছা, ঠিক আছে। তাহলে আসুন, বাংলাদেশের লালন শাহের “খাঁচার ভিতর অচিন পাখি” গেয়ে আমরা আমাদের স্বদেশ প্রেমের চেতনা ধারণ করি। লালন শাহ তো ছিলেন রবীন্দ্রনাথের গুরু।

অনেকে বলেন, রবীন্দ্রনাথ একজন বিশ্ববিখ্যাত কবি। ঠিক আছে। তাহলে আসুন, বিশ্ববিখ্যাত বাংলাদেশি গায়িকা রুনা লায়লার “দমাদম মাস্ত কালান্দার” গানটি গেয়ে আমরা আমাদের চেতনা বাড়াই। রবীন্দ্রনাথের কোনো গানই রুনা লায়লার এই গানটির মত বিশ্বে জনপ্রিয়তা পায়নি।

অনেকে বলেন, গণতন্ত্রের কথা। আচ্ছা, ঠিক আছে। তাহলে আসুন, শতকরা ৯০ ভাগ মুসলমানের দেশে মুহিব খানের মত কোনো একজনের একটি ইসলামী সঙ্গীত গেয়ে আমরা আমাদের দেশ প্রেমকে জাগ্রত করি। এটা তো গণতন্ত্রের-ই একটি দাবী।

অনেকে বলেন, সমাজতন্ত্রের কথা। আচ্ছা, ওকে। তাহলে আসুন, রবীন্দ্রনাথের মত একজন জমিদারের কোনো গানকে স্বদেশ প্রেমের জন্যে না গেয়ে, লালন শাহের মত একজন ফকিরের গানকে আমরা আমাদের জাতীয় সংগীত হিসাবে নির্ধারণ করতে পারি। লালনের গান যেমন – “আল্লাহ বল মনের পাখি” কিংবা “আয় গো যাই নবীর দ্বীনে” –এ গানগুলোই বাংলাদেশের কৃষক শ্রেণীর জনপ্রিয় গান।

কিন্তু, না।

তারা আমাদের কথা শুনবেন না, আমাদের মন বোঝার চেষ্টা করবেন না। তারা গুণ্ডা ও সন্ত্রাসীদের মত জোর করে রবীন্দ্র ভালোবাসা ও তার গান আমাদের উপর চাপিয়ে দিতে চান। অনেকটা, বাংলাদেশিদেরকে রবীন্দ্রনাথ দ্বারা ধর্ষণ করানোর মত অবস্থা হয়েছে। আচ্ছা, পুলিশ দিয়ে জোর করে কি কাউকে প্রেম করানো যায়?

গণতান্ত্রিকভাবে, শতকরা ৯০ ভাগ মুসলিমের দেশে, সকল শিক্ষা প্রতিষ্ঠানে, বাধ্যতামূলকভাবে কোর’আন অধ্যয়ন করার কথা বললে আপনার কাছে সাম্প্রদায়িক মনে হয়। কিন্তু, একজন বিদেশি ও হিন্দু কবির একটি অবৈজ্ঞানিক, অযৌক্তিক, অখ্যাত ও সাম্প্রদায়িক গানকে আপনি কোন যুক্তিতে মাদ্রাসার ছাত্রদের জন্যে বাধ্যতামূলক করছেন?

যার ভালো লাগে তিনি রবীন্দ্রনাথের গান গাইবেন, অথবা, যার ভালো লাগে তিনি মোহাম্মদ ইকবাল বা নুসরাত ফাতেহ আলী খানের গান গাইবেন। কিন্তু কেনো গণতান্ত্রিক একটি দেশে আমাদের সকল স্বাধীনতা হরণ করা হচ্ছে? সরকার স্বৈরাচার হয়ে গেছে বলে?

লোকে বলে, মায়ের চেয়ে মাসির দরদ বেশি। আমাদের দেশের জন্যে আমরা বাংলাদেশিদের চেয়ে বিদেশি রবীন্দ্রনাথের দরদ বেশি হয়ে গেল নাকি?

রবীন্দ্রনাথ তো আমাদের দেশ, আমাদের শিক্ষা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিরোধী ছিলেন। বিদেশি রবীন্দ্রনাথের বিদেশি গানের সাথে স্বদেশ প্রেমের সম্পর্ক কি?

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...