সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

আমরা কেন কোর'আন পড়ি না?

শত ইচ্ছে থাকলেও আমরা নিয়মিত কোর'আন পড়তে পারি না। কিন্তু, অনিচ্ছা থাকা সত্ত্বেও ফেইসবুকে না এসে আমরা থাকতে পারি না। এর কারণ কি?

১) ফেইসবুক আমাদের হাতের কাছেই থাকে, কিন্তু কোর’আন আমাদের হাতের কাছে থাকে না।

২) মোবাইল দিয়ে কোর’আন পড়ার সময়ে ফেইসবুকে কোনো ম্যাসেজ বা নোটিফিকেশন আসলে কোর’আন রেখে আমরা ফেইসবুকে চলে যাই।

৩) অজু ছাড়া যখন তখন ফেইসবুক ধরা যায় এবং পড়া যায়, কিন্তু কোর’আন অজু ছাড়া ধরা যায় না।

৪) কোর’আন শুরু থেকে শেষ পর্যন্ত ধারাবাহিকভাবে পড়তে হয়, এবং খতম করতে হয়; কিন্তু ফেইসবুক খতম করার কোনো পদ্ধতি নেই।

৫) ফেইসবুক পড়লে আমরা বুঝি, এবং এতে আমাদের মনে নতুন নতুন অনেক চিন্তা আসে। কিন্তু কোর’আন পড়লে আমরা বুঝি না, এবং আমাদের মনে নতুন কোনো চিন্তাও আসে না।

এ ছাড়া আরো অনেক কারণেই আমরা কোর’আনের চেয়ে ফেইসবুককে বেশি ভালোবাসি, এবং ফেইসবুকে বেশি সময় দেই।

এখন প্রশ্ন হলো, এসব সমস্যা থেকে মুক্তির উপায় কি?

[১]
আমাদের সকলের হাতে হাতে একটা ব্যক্তিগত মোবাইল থাকলেও, আমাদের প্রত্যেকের কাছে একটি করে ব্যক্তিগত কোর’আন নেই।

হয়তো কারো বাসায় মানুষ সাতজন, কিন্তু অর্থসহ কোর’আন আছে মাত্র একটি। এতে অনেক সমস্যা হয়। যখন-তখন কোর’আন পড়া যায় না। কোর’আন থাকে এক রুমে, আমরা থাকি অন্য রুমে। ফলে ইচ্ছে থাকলেও হাতের কাছে কোর’আন না থাকার কারণে, এবং অলসতার কারণে কোর’আন পড়া হয় না।

[২]
অনেকের বাসায় কোর’আন আছে, কিন্তু অফিসে বা কর্মক্ষেত্রে কোর’আন নেই। আবার, অনেকের হয়তো বাসায় বা অফিসে কোথাও অর্থসহ কোর’আনের কোনো হার্ডকপি নেই, ফলে যখন-তখন ফেইসবুক ব্যবহার করা গেলেও যখন-তখন কোর’আন পড়া হয় না।

[৩]
অজু ছাড়া কি কোর'আন ধরা যাবে কিনা? - এ প্রশ্নটি অনেকেই করেন। উত্তর হলো, দুই ধরণের কোর'আন আছে। একটি হলো অর্থসহ কোর'আন এবং অন্যটি হলো অর্থ ছাড়া কোর'আন। সকল আলেমের মতে, অর্থসহ কোর'আন অজু ছাড়া ধরা যাবে। কিন্তু কেবল আরবি কোর'আন অজু ছাড়া ধরা যাবে না বলে কেউ কেউ মত দিয়েছেন। যদিও নাসির উদ্দিন আলবানী সহ অনেক আলেম বলেছেন, আরবি কোর'আনও অজু ছাড়া ধরা যাবে।

আমরা যেহেতু অর্থসহ কোর'আন পড়ার কথা বলছি, সুতরাং তা অজু ছাড়া ধরা যাবে।

[৪]
কোর’আন খতম করার ব্যাপারে আমাদের একটি ভ্রান্ত ধারণা আছে। আমরা মনে করি, যত তাড়াতাড়ি কোর’আন খতম করা যায়, ততই ভালো। কিন্তু সাহাবীগণ এক সাথে দশ আয়াতের বেশি পড়তেন না। উমার (রা) দশ বছর সময় দিয়ে কেবল সূরা বাকারা খতম করতে পেরেছিলেন। রাসূল (স) ও সাহাবীগণের কেউ কেউ একটিমাত্র আয়াত পড়েই সারারাত কাটিয়ে দিতেন।

কোর’আন পড়তে বসলে অনেকক্ষণ সময় লাগবে এটা ভেবে আমরা কোর’আন পড়তে চাই না। অথচ, প্রতিদিন যে কোনো সময়ে অন্তত একটি আয়াত অর্থ সহ পড়লেও কোর’আনের হক আদায় করা যায়।

ফেইসবুক খতম করতে হয় না, তাই এক মিনিটের কথা চিন্তা করে আমরা ফেইসবুকে প্রবেশ করি। কিন্তু কোর’আন খতম করার একটা অপ্রয়োজনীয় চাপ আমাদের মাথায় থাকে, তাই কোনোদিন এক মিনিটের জন্যেও কোর’আনটা খুলে দেখার ইচ্ছে আমাদের হয় না।

[৫]
ফেইসবুকে একটা স্ট্যাটাস লিখতে সময় লাগে ১৫ মিনিট, আর সেই স্ট্যাটাস পড়তে সময় লাগে ২ মিনিট। কিন্তু কোর’আন নাযিল হতে সময় লেগেছে ২৩ বছর। সুতরাং, সমস্ত কোর'আন রমজানের ১ মাসেই পড়ে বুঝে ফেলা অসম্ভব। তাই, আমরা আমাদের সারাজীবনে প্রতিদিন কোর’আনের এক আয়াত হলেও অর্থ সহ পড়ার প্রতিজ্ঞা করা প্রয়োজন।

[৬]
অনেকেই সারাদিন অনেক ব্যস্ততার কারণে কোর’আন পড়তে পারেন না। তারা খাটের পাশে একটা অর্থসহ কোর’আন রাখতে পারেন। ঘুমানোর সময়ে বালিশে মাথা রাখার আগে অন্তত একটা আয়াত অর্থ সহ পড়ে তারপর ঘুমাতে পারেন।

আল্লাহ তায়ালা আমাদের সবাইকে নিয়মিত অর্থসহ কোর’আন পড়ার তৌফিক দান করুন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...

হাতমোজা সমাচার

আমার আপু ইনবক্সে আমাকে একটা লেখা পাঠিয়েছেন। হাতমোজা নিয়ে অন্য একজনের লেখা । লেখার নিচে মন্তব্যগুলো পড়ে আমার মনে কিছু প্রশ্ন জেগেছে। ১। মুসলিমদের মহাসম্মেলনে অর্থাৎ হজ্জের সময়ে লাখো লাখো পুরুষের সামনে নারীরা হাতমোজা ও নিকাব পরেন না কেন? ২। নারীরা হাতমোজা ও নিকাব পরে যদি একেবারে ১০০% ঢেকে ফেলেন, তাহলে সূরা নূরের ৩০ নং আয়াতে পুরুষদেরকে দৃষ্টি নত করতে বলা হয়েছে কেন? ৩। সূরা নূরের ৩১ নং আয়াতে বলা হয়েছে, “নারীদের যা প্রকাশ্য থাকার তা ব্যতীত” তাদের বক্ষদেশ আভরণ করার জন্যে। কিন্তু হাতমোজা দিয়ে ১০০% ঢেকে ফেললে নারীদের আর প্রকাশ্য থাকে কি? ৪। রাসূল (স) সহীহ বুখারী ও মুসলিমে বলেছেন, “সহজ কর, কঠিন করো না”। কোনো নারী যদি হাতমোজা না পরতে চান, তাহলে তার জন্যে কঠিন কঠিন নিময় করার জন্যে কি রাসূল (স) বলেছেন? ৫। ঈমান ও তাকওয়া কি মানুষের হৃদয়ে থাকে না হাতে-পায়ে থাকে?