সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

কোর'আনের অর্থ বুঝার ক্ষেত্রে সাহাবীদের মতবিরোধ

"কেবল সালাফীরাই কুর'আন ও হাদিস সাহাবীদের মতো বুঝেন। অন্যরা নিজেদের মনগড়া কোর'আন ও হাদিস ব্যাখ্যা করেন।" -এ ধারণাটি ভুল।

কোর'আনের একই আয়াতের ব্যাখ্যা একেক সাহাবী একেক রকম দিয়েছেন। ফলে, ইসলামের একেক স্কুল একেক সাহাবীর মতামতকে গুরুত্ব দেন।

যেমন, সূরা নাজমের ছোট্ট একটা আয়াত দেখুন। আল্লাহ তায়ালা বলেন -

ما كذب الفؤاد ما رأى

"(রাসূলের) 'ফুয়াদ' মিথ্যা বলেনি, যা সে দেখেছে।" [সূরা ৫৩/নাজম - ১১]

এ একটি আয়াত থেকে প্রচুর ভিন্ন ভিন্ন মত সাহাবীদের থেকে এসেছে।

প্রথমত, এখানে 'ফুয়াদ' শব্দের অর্থ নিয়ে অনেক ভিন্ন মত রয়েছে। কেউ বলেন 'ফুয়াদ' অর্থ অন্তর, কেউ বলেন চোখ, কেউ বলেন মুখ, এবং কেউ বলেছেন ফুয়াদ অর্থ ব্রেইন।

দ্বিতীয়ত, এ আয়াতে কাকে দেখার কথা বলা হয়েছে, এ নিয়েও সাহাবীদের মাঝে অনেক ভিন্ন ভিন্ন মত রয়েছে। কেউ বলেছেন, এখানে আল্লাহকে দেখার কথা বলা হয়েছে, এবং কেউ বলেছেন এখানে জিব্রাঈলকে দেখার কথা বলা হয়েছে।

এ আয়াতের ব্যাখ্যায় ইবনে আব্বাস (রা) বলেন -

عن ابن عباس قال: إن الله اصطفى إبراهيم بالخلة واصطفى موسى بالكلام واصطفى محمدا صلى الله عليه وسلم بالرؤية.
[تفسير البغوي - إحياء التراث 4/ 304]

"আল্লাহ তায়ালা মুসা (আ)-এর সাথে কথা বলে মুসা (আ)-কে সম্মানিত করেছেন, এবং মোহাম্মদ (স)-এর সাথে দেখা দিয়ে মুহাম্মদ (স)-কে সম্মানিত করেছেন।"

অন্যদিকে, একই আয়াতের ব্যাখ্যায় আয়েশা (রা) বলেন -

وكانت عائشة رضي الله عنها تقول: لم ير رسول الله صلى الله عليه وسلم ربه.
[تفسير البغوي - إحياء التراث 4/ 304]

"রাসূল (স) আল্লাহকে কখনোই দেখেননি।"

তিনি আরো বলেন -

"من حدثك أن محمدا رأى ربه فقد كذب
[تفسير البغوي - إحياء التراث 4/ 304]

"যে ব্যক্তি বলবে যে, রাসূল (স) আল্লাহকে দেখেছে, সে মিথ্যাবাদী।"
_________

দেখুন, একই আয়াতের ব্যাখ্যায় সাহাবীদের থেকে ভিন্ন ভিন্ন অনেক মত এসেছে। উপরোক্ত আয়াতের ব্যাখ্যায় সূফীরা ইবনে আব্বাস (রা)-এর মত গ্রহণ করেন, অন্যদিকে সালাফীরা আয়েশা (রা)-এর মত গ্রহণ করেন।

সুতরাং, এ কথা বলা ঠিক নয় যে, কেবল সালাফীরাই সাহাবীদের মতো কোর'আন হাদিস বুঝেন, অন্যরা সাহাবীদের মত বুঝেন না। আসল কথা হলো, কোর'আন ও হাদিসের ব্যাখ্যায় বিভিন্ন সাহাবী বিভিন্ন মত দেয়ার কারণে ইসলামে ভিন্ন ভিন্ন মতের স্কুল গড়ে উঠেছে। কিন্তু, ইসলামের সকল স্কুল-ই সাহাবীদের মতো চলার চেষ্টা করেন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।