সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মুসলিমদের মধ্যে ঐক্য গড়ার একাডেমিক পদ্ধতি।

প্রতিটি মানুষের চেহারারা যেমন ভিন্ন ভিন্ন, তেমনি প্রতিটি মানুষের চিন্তাও ভিন্ন ভিন্ন। কিন্তু, ভিন্ন চিন্তার মানুষেরাও একে অপরকে সম্মান করে, যদি উভয়ে জ্ঞানী হয়ে থাকে। এ জন্যে মুসলিমদের ঐক্যের প্রাথমিক শর্ত হলো একাডেমিক চর্চা বা জ্ঞানের বিস্তৃতি বাড়ানো।


ধরুন, একজন মানুষ ইসলামী রাজনীতির ভক্ত, এবং অন্যজন পীরের ভক্ত। অথবা, একজন সালাফিজমের ভক্ত, এবং অন্যজন তাবলীগের ভক্ত। এ দুইজনের মাঝে কিভাবে পারস্পরিক সম্মান বৃদ্ধি করা যায়?

আপনি যদি ডায়লগের নামে তাঁদের উভয়কে একসাথে কথা বলতে দেন, তাহলে একজন বলবেন, আমার ইসলাম মানার পদ্ধতি শ্রেষ্ঠ; অন্যজন বলবেন, আমার ইসলাম মানার পদ্ধতি শ্রেষ্ঠ। সুতরাং, দু'জনকে কথা বলতে দিলে পারস্পরিক সম্মানের চেয়ে ঘৃণাই বেশি বৃদ্ধি পাবে।

তাহলে উপায় কি?

উপায় হলো একাডেমিক আলাপ শুরু করা। যেমন, ইসলামপন্থী একজনকে এ কথা বলা যে, রাসূলের (স) মৃত্যুর পর থেকে ১০০০ হিজরির মধ্যে লিখিত এমন একটি বই নিয়ে আসুন, যা আপনার ইসলামী রাজনীতির রূপরেখা আমাদের কাছে ব্যাখ্যা করবে। একইভাবে, একজন সূফিভক্তকেও এ কথা বলা যে, আপনিও ১০০০ হিজরির মধ্যে লিখিত একটি বই নিয়ে আসুন, যা পড়ে আমরা আপনার সূফীবাদ সম্পর্কে বুঝতে পারবো। দু'জনেই যখন তাদের চিন্তার দুটি মৌলিক বই নিয়ে আসবে, তখন সে বইগুলো নিয়ে যখন আমরা আলাপ শুরু করবো, তখন দেখতে পাবো যে, একজন ইসলামপন্থী ও সূফীপন্থীর মাঝে দূরত্ব অনেক কমে আসছে, এবং একে অপরকে সম্মান করতে শুরু করেছেন।

একইভাবে, একজন সালাফীপন্থী ও একজন হানাফীপন্থী যদি রাসূলের (স) মৃত্যুর পর থেকে ১০০০ বছরের মধ্যে লিখিত তাঁদের চিন্তার মৌলিক কোনো বই নিয়ে আলোচনা শুরু করেন, তাহলে তাঁদের পারস্পরিক দূরত্ব কমে আসবে, এবং সম্মান বৃদ্ধি পাবে।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

সুফীদের জাহের ও বাতেনের সম্পর্ক

সুফিজমের খুবই গুরুত্বপূর্ণ দুটি শব্দ হলো জাহের ও বাতেন। জাহের মানে প্রকাশ্য, আর বাতেন মানে গোপন। সুফিদের মতে, প্রতিটি জিনিসের একটি অংশ থাকে প্রকাশ্য, এবং একটি অংশ থাকে অপ্রকাশ্য বা গোপন। যেমন, একটি গাছে প্রকাশ্য অংশ হলো গাছের কাণ্ড, পাতা, ফুল ও ফল; আর গাছের অপ্রকাশ্য অংশ হলো শিকড়। সূফীদের কাজ বাতেন বা গাছের শিকড় নিয়ে কাজ করা, আর ফকিরদের কাজ গাছের পাতা-ফুল-ফল ইত্যাদি নিয়ে কাজ করা। গাছের মতো মানুষের প্রতিটি কাজেরও দুটি অংশ রয়েছে। জাহের ও বাতেন। যেমন, কেউ নামাজ পড়ার সময় রুকু-সিজদা করাটা হলো জাহেরি কাজ; আর নামাজে খুশু-খুজু বা মনোযোগ ধরে রাখাটা হলো বাতেনি কাজ। নামাজে রুকু সেজদা ঠিক হয়েছে কি হয়নি, তা শিক্ষা দেন ফকিহগণ; আর নামাজে কিভাবে মনোযোগ ধরে রাখা যায়, তা শিক্ষা দেন সুফিগণ। নামাজে কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই একজন মুফতি বলে দিবেন যে, নামাজ ঠিক হয়েছে। কিন্তু, একজন সুফি সূরা মাউনের ৪ ও ৫ নং আয়াত অনুযায়ী বলবেন যে, কেবল রুকু-সেজদা ঠিক মতো হলেই নামাজ হয়ে যায় না, নামাজে আল্লাহর প্রতি মনোযোগও থাকতে হবে। একইভাবে, ধরুন, আপনাকে আপনার প্রিয়া রাগ করে বললেন যে, "আমি আর তোমার কথা শুনতে চাই না...

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

এক ভাইয়া প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু ভাইয়া আমাকে বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে। অবশ্য, আমি সবকিছু সহজ-সরল করেই লেখার চেষ্টা করি। কারণ, আমি ছোট মানুষ, কঠিন ও প্যাঁচালো লেখা যথাসম্ভব কম পড়ি ও লিখি। যাই হোক, তাকদীরের বিষয়টা আমার কাছে খুবই সহজ একটি বিষয় মনে হয়। এ বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন জাগে। ১। ‘তাকদীর’ বা ভাগ্য যদি আল্লাহ তায়ালার পক্ষ থেকে আগেই নির্ধারিত হয়ে থাকে, তাহলে আমরা আর ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে লাভ কি? অথবা, ২। আমরাই যদি নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারি, তাহলে আল্লাহ দ্বারা নির্ধারিত ভাগ্যকে বিশ্বাস করতে হবে কেন? এ প্রশ্নগুলোর জবাব জানার আগে কিছু উদাহরণের সাহায্যে বিষয়টি আমরা প্রাথমিকভাবে বোঝার চেষ্টা করব।