সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

সূফি চিন্তা



প্রতিটি সূফী আলেম, কিন্তু প্রতিটি আলেম সূফী নন। প্রতিটি প্রজ্ঞাবান জ্ঞানী, কিন্তু প্রতিটি জ্ঞানী প্রজ্ঞাবান নয়। জ্ঞানী ও আলেমদের উপরের সিঁড়ির নাম সূফী ও প্রজ্ঞাবান।

জ্ঞানহীন সূফীবাদ ভণ্ডামি, এবং কর্মহীন জ্ঞান মূল্যহীন।



আলেম ও সূফীদের মধ্যে একটি প্রধান পার্থক্য হলো - আলেমগণ ইসলামের থিউরি-তত্ত্ব বা ফতোয়া দিয়ে থাকেন, কিন্তু সে তত্ত্ব বা ফতোয়াটি কতটা প্রয়োগ যোগ্য, তা তারা ভাবেন না। অন্যদিকে সূফীগণ সবসময় চেষ্টা করেন, কিভাবে ইসলামকে নিজের জীবনে বাস্তবায়ন করা যায়। সূফীদের কাছে তত্ত্ব, থিউরি বা ফতোয়ার গুরুত্ব কম।

যেহেতু আলেমগণ তত্ত্ব বা ফতোয়া দেয়ার কাজকেই প্রধান কাজ মনে করেন, তাই তাঁরা ফতোয়া নিয়ে বেশি পড়ে থাকেন। ফলে, কার ফতোয়া সহীহ, কার ফতোয়া দুর্বল, এসব নিয়ে আলোচনা করেন আলেমগণ।

অন্যদিকে, সূফীদের কাছে যেহেতু ইসলামের প্রায়োগিক দিকটি প্রধান, তাই তাঁরা ফতোয়ার উপর কম নির্ভর করেন। মানুষ কোন কাজটি সহজে করতে পারবেন, তা চিন্তা করাই সূফীদের কাজ।

যেমন ধরুন, একজন আলেম ও একজন সূফী উভয়ে চান, মানুষ যিনা না করুক।

একজন আলেম শুরুতেই মানুষকে বলবে, "যিনা করা হারাম, সুতরাং যিনা করা যাবে না।" কিন্তু, একজন সূফী শুরুতেই যিনা করা হারাম কথাটা না বলে যে কারণে লোকটি যিনা করে তা আস্তে আস্তে দূর করার চেষ্টা করেন।



ইবনে আরাবিকে কাফির বলা হয় তাঁর "ওহদাতুল ওজুদ" তত্ত্বের জন্য। অথচ, শায়খুল আকবর ইবনে আরাবি তাঁর কোনো লিখায় "ওহদাতুল ওজুদ" শব্দটি ব্যবহার করেননি।



কোনো জিনিস চোখের খুব দূরে হলে আমরা দেখি না, আবার চোখের খুব কাছে হলেও আমরা দেখি না। আল্লাহ আমাদের খুব দূরে বলে আমরা আল্লাহকে দেখি না, তা নয়; বরং আল্লাহ আমাদের খুব কাছে বলেই আমরা আল্লাহকে দেখি না।



রাসূল (স) কাফিরদেরকে এক এক করে মুসলিম বানিয়েছেন। আর আমরা মুসলিমদেরকে এক এক করে কাফের বানাই।

৬৭৮৯১০১১১২১৩১৪১৫

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

মাথায় রুমাল দেয়া কি মাদানী হুজুর হবার লক্ষণ? নাকি ইহুদি হবার লক্ষণ?

এক তথাকথিত সালাফী মাদানী হুজুর নিজেকে ছাড়া আর সবাইকে ভ্রান্ত মনে করেন। অথচ, নিজেই ইহুদিদের মতো মাথায় রুমাল দিয়ে ওয়াজ করেন। মাথায় রুমাল দেয়ার বিরুদ্ধে যেসব সহীহ হাদিস আছে, তা কি তিনি দেখননি? দলীল – ১ يَتْبَعُ الدَّجَّالَ مِنْ يَهُودِ أَصْبَهَانَ، سَبْعُونَ أَلْفًا عَلَيْهِمُ الطَّيَالِسَةُ দাজ্জালের বাহিনীতে ৭০ হাজার ইহুদী থাকবে, যাদের মাথায় চাদর বা রুমাল থাকবে। সহীহ মুসলিম, মাকতাবায়ে শামেলা, হাদিস নং – ২৯৪৪ দলীল – ২ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سَعِيدٍ الخُزَاعِيُّ، حَدَّثَنَا زِيَادُ بْنُ الرَّبِيعِ، عَنْ أَبِي عِمْرَانَ، قَالَ: نَظَرَ أَنَسٌ إِلَى النَّاسِ يَوْمَ الجُمُعَةِ، فَرَأَى طَيَالِسَةً، فَقَالَ: «كَأَنَّهُمُ السَّاعَةَ يَهُودُ خَيْبَرَ» আনাস ইবনু মালিক (রা) জুমার দিনে মসজিদের মধ্যে সমবেত মানুষের দিকে তাকালেন। তিনি অনেকের মাথায় রুমাল দেখতে পান। তখন তিনি বলেন, এরা এখনো ঠিক খাইবারের ইহুদীদের মত। সহীহ বুখারী, মাকতাবায়ে শামেলা, হাদিস নং – ৪২০৮ দলীল – ৩ قال رسول الله – صلى الله عليه وسلم – : ” قال لقمان لابنه وهو يعظه : يا بني إياك والتقنع ، فإنها مخوفة بالليل مذلة بالنهار রাসূল (স) ...

আহলে কোর'আনের কিছু প্রশ্ন ও তার জবাব - ২

মোহাম্মদ Junaid ভাইয়ের কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও তার উত্তর। ১) ইমামদেরকে standard মানতে হবে কেন? - ইমামদেরকে আমরা প্লেটো বা এরিস্টটলের মতো জ্ঞানী, স্কলার ও আলেম মনে করি, standard নয়। ২) ওনাদের status কী? - পৃথিবীর হাজার হাজার স্কলারের মাঝে ইমামরাও অন্তর্ভুক্ত। ৩) ওনাদের কি সুসংবদ্ধ চিন্তা ছিল? - জ্বী, উনাদের কাজ-ই ছিলো চিন্তাকে ফ্রেম দেওয়া। ৪) ওনাদের রচনাসমগ্ৰ কি সুলভ? - দুর্ভাগ্য আমাদের। বাংলা ভাষায় উনাদের বই পুস্তক অনুবাদ হয়নি। কিন্তু, উনাদের প্রচুর বই আছে, যা আমরা জানি না। ৫) প্রামাণিকতা প্রশ্নাতীত? - জী। ৬) বুদ্ধিবৃত্তিক চর্চা তো প্রবহমান নদীর মতো। পুরা যুগের কারো পায়রবিতে আটকে থাকতে হবে কেন? - নদী যেমন তার উৎসের সাথে ফারাক্কা বাঁধ নির্মাণ করতে চায় না, তেমনি আমরাও আমাদের অতীতের সকল জ্ঞানের উৎসের সাথে বাঁধ নির্মাণ করতে চায় না। বরং আমাদের জ্ঞানের উৎসে যাবার রাস্তা খোলা রাখতে চাই। ৭) জ্ঞানের পরিমাপক কী? - একজন মানুষ তার সময়ের কতগুলো সমস্যার সমাধান দিতে পেরেছেন, সেটাই তার জ্ঞানের পরিমাপক। ৮) ওনারা কি কিয়ামত দিবসে আমাদের কাজের দায়দায়িত্ব গ্ৰহণ করবেন? - অবশ্যই না। তবে, পৃথিবীকে জানা...