সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ইসলামে শাফায়াতের ধারণা - পক্ষে ও বিপক্ষের যুক্তি

আখিরাতে কেউ কারো জন্যে আল্লাহর কাছে সুপারিশ বা শাফায়াত করতে পারবেন কিনা তা নিয়ে অনেক বিতর্ক আছে।

মুতাজিলাদের মতে, আখিরাতে কেউ কারো জন্যে শাফায়াত বা সুপারিশ করতে পারবে না। তাঁদের যুক্তি হলো, আল্লাহ তায়ালা খুবই ন্যায় পরায়ণ। সুতরাং যে যেমন অপরাধ করেছে, সে তেমন শাস্তি পেতেই হবে। কেউ কারো জন্যে সুপারিশ করে কোনো লাভ নেই।

অন্যদিকে, আহলে সুন্নাত ওয়াল জামায়াতে মতে, নবী-রাসূল ও নেককার বান্দাগণ পাপী বান্দাদের জন্যে আল্লাহর কাছে সুপারিশ করতে পারবেন। তাঁদের যুক্তি হলো, আল্লাহ তায়ালা খুবই দয়ালু। তাই তিনি যে কাউকে ক্ষমা করে দিতে পারেন। এবং আল্লাহর দয়া তাঁর কঠোরতার চেয়েও শক্তিশালী।

এখানে শাফায়াতের ধারণা দুই দলের কাছে দুই রকম।

মুতাযিলাদের যুক্তির পিছনে সামাজিক অনেক কারণ আছে। খ্রিস্টানরা মনে করেন, ঈসা (আ) সকল খ্রিস্টানের পাপের বোঝা বহন করবেন, এবং সবাইকে সুপারিশ করে জান্নাতে নিয়ে যাবেন। আরবের মুশরিকরা মনে করতো, তারা যেসব মূর্তির পূজা করে, সেসব মূর্তি আল্লাহর দরবারে সুপারিশ করে তাদেরকে জান্নাতে নিয়ে যাবে, যতই তাদের পাপ থাকুক না কেন। ভণ্ড পীরের মুরিদরা মনে করেন, তাদের পীর সাহেব তাদের জন্যে আল্লাহর কাছে সুপারিশ করে জাহান্নাম থেকে জান্নাতে নিয়ে যাবেন। শাফায়াতের এমন ধারনার কারণে মানুষ পাপ কাজ করতে থাকে, এবং সুপারিশের আশায় বসে থাকে। এ কারণে, মুতাযিলা বা যুক্তিবাদী মানুষরা বলেন, আখিরাতে কেউ কারো জন্যে কোনো সুপারিশ করতে পারবেন না। সবাই নিজের পাপ-পুণ্যের ফল নিজেকেই ভোগ করতে হবে।

অন্যদিকে আহলে সুন্নাতের মতে, শাফায়েত মানে দোয়া বা প্রার্থনা। দুনিয়াতে যেমন একে অপরের জন্যে দোয়া করতে পারে, তেমনি আখিরাতেও নেককার লোকেরা নিজেদের জন্যে, নিজেদের আত্মীয়-স্বজনের জন্যে এবং পাপী লোকদের জন্যে দোয়া করতে পারবে। আল্লাহ যাকে ইচ্ছা ক্ষমা করবেন, এবং যাকে ইচ্ছা ক্ষমা করবেন না।

শাফায়াতের পক্ষ ও বিপক্ষ উভয়ে দিকে কোর'আন ও হাদিস থেকে অনেক দলীল দেয়া যায়। যে শাফায়াতের মধ্যে শিরক-বিদায়াত ও পাপ কাজের সুযোগ থাকে, সে শাফায়াতের বিরুদ্ধে অনেক কোর'আনের আয়াত ও হাদিস রয়েছে। আবার, যে শাফায়াত আল্লাহর দয়া ও করুণার প্রকাশ পায়, সে শাফায়াতের পক্ষেও অনেক কোর'আনের আয়াত ও হাদিস রয়েছে। এখানে আসল ব্যাপার হলো, শাফায়াতকে কে কিভাবে বুঝেছে, তা। শাফায়াত অর্থ বুঝের ভিত্তিতেই দুটি দল পক্ষে বিপক্ষে দুই দিকে মত দিয়েছেন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

মাথায় রুমাল দেয়া কি মাদানী হুজুর হবার লক্ষণ? নাকি ইহুদি হবার লক্ষণ?

এক তথাকথিত সালাফী মাদানী হুজুর নিজেকে ছাড়া আর সবাইকে ভ্রান্ত মনে করেন। অথচ, নিজেই ইহুদিদের মতো মাথায় রুমাল দিয়ে ওয়াজ করেন। মাথায় রুমাল দেয়ার বিরুদ্ধে যেসব সহীহ হাদিস আছে, তা কি তিনি দেখননি? দলীল – ১ يَتْبَعُ الدَّجَّالَ مِنْ يَهُودِ أَصْبَهَانَ، سَبْعُونَ أَلْفًا عَلَيْهِمُ الطَّيَالِسَةُ দাজ্জালের বাহিনীতে ৭০ হাজার ইহুদী থাকবে, যাদের মাথায় চাদর বা রুমাল থাকবে। সহীহ মুসলিম, মাকতাবায়ে শামেলা, হাদিস নং – ২৯৪৪ দলীল – ২ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سَعِيدٍ الخُزَاعِيُّ، حَدَّثَنَا زِيَادُ بْنُ الرَّبِيعِ، عَنْ أَبِي عِمْرَانَ، قَالَ: نَظَرَ أَنَسٌ إِلَى النَّاسِ يَوْمَ الجُمُعَةِ، فَرَأَى طَيَالِسَةً، فَقَالَ: «كَأَنَّهُمُ السَّاعَةَ يَهُودُ خَيْبَرَ» আনাস ইবনু মালিক (রা) জুমার দিনে মসজিদের মধ্যে সমবেত মানুষের দিকে তাকালেন। তিনি অনেকের মাথায় রুমাল দেখতে পান। তখন তিনি বলেন, এরা এখনো ঠিক খাইবারের ইহুদীদের মত। সহীহ বুখারী, মাকতাবায়ে শামেলা, হাদিস নং – ৪২০৮ দলীল – ৩ قال رسول الله – صلى الله عليه وسلم – : ” قال لقمان لابنه وهو يعظه : يا بني إياك والتقنع ، فإنها مخوفة بالليل مذلة بالنهار রাসূল (স) ...

আহলে কোর'আনের কিছু প্রশ্ন ও তার জবাব - ২

মোহাম্মদ Junaid ভাইয়ের কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও তার উত্তর। ১) ইমামদেরকে standard মানতে হবে কেন? - ইমামদেরকে আমরা প্লেটো বা এরিস্টটলের মতো জ্ঞানী, স্কলার ও আলেম মনে করি, standard নয়। ২) ওনাদের status কী? - পৃথিবীর হাজার হাজার স্কলারের মাঝে ইমামরাও অন্তর্ভুক্ত। ৩) ওনাদের কি সুসংবদ্ধ চিন্তা ছিল? - জ্বী, উনাদের কাজ-ই ছিলো চিন্তাকে ফ্রেম দেওয়া। ৪) ওনাদের রচনাসমগ্ৰ কি সুলভ? - দুর্ভাগ্য আমাদের। বাংলা ভাষায় উনাদের বই পুস্তক অনুবাদ হয়নি। কিন্তু, উনাদের প্রচুর বই আছে, যা আমরা জানি না। ৫) প্রামাণিকতা প্রশ্নাতীত? - জী। ৬) বুদ্ধিবৃত্তিক চর্চা তো প্রবহমান নদীর মতো। পুরা যুগের কারো পায়রবিতে আটকে থাকতে হবে কেন? - নদী যেমন তার উৎসের সাথে ফারাক্কা বাঁধ নির্মাণ করতে চায় না, তেমনি আমরাও আমাদের অতীতের সকল জ্ঞানের উৎসের সাথে বাঁধ নির্মাণ করতে চায় না। বরং আমাদের জ্ঞানের উৎসে যাবার রাস্তা খোলা রাখতে চাই। ৭) জ্ঞানের পরিমাপক কী? - একজন মানুষ তার সময়ের কতগুলো সমস্যার সমাধান দিতে পেরেছেন, সেটাই তার জ্ঞানের পরিমাপক। ৮) ওনারা কি কিয়ামত দিবসে আমাদের কাজের দায়দায়িত্ব গ্ৰহণ করবেন? - অবশ্যই না। তবে, পৃথিবীকে জানা...