সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ঈসা আ কি মারা গিয়েছেন?

ঈসা (আ) কি মারা গিয়েছেন?

কোর'আনের অন্তত দুটি আয়াতে এই প্রশ্নের উত্তর পাওয়া যায়।

১) আল্লাহ তায়ালা রাসূল (স)-কে বলেন -

وَمَا جَعَلْنَا لِبَشَرٍ مِنْ قَبْلِكَ الْخُلْدَ أَفَإِنْ مِتَّ فَهُمُ الْخَالِدُونَ

"আমি আপনার পূর্বে কোনো মানুষকেই অনন্ত জীবন দান করিনি। যদি আপনার মৃত্যু হয়, তাহলে কি তারা (বা অন্যরা) চিরজীবী হয়ে থাকবে?" [সূরা ২১/আম্বিয়া - ৩৪]

দেখুন, সূরা আম্বিয়া বা নবীদের সূরায় আল্লাহ তায়ালা মুহাম্মদ (স)-কে বলছেন, মুহাম্মদ (স)-এর পূর্বে সকল মানুষ মৃত্যু বরন করেছেন, কেউ চিরজীবী নন। এবং মুহাম্মদ (স)-এর পরেও সবাই মারা যাবেন, কেউ চিরজীবী থাকতে পারবেন না। ঈসা (আ) যেহেতু মুহাম্মদ (স) এর পূর্বের মানুষ, সুতরাং, এ আয়াত অনুযায়ী ঈসা (আ) মৃত্যু বরণ করেছেন।

২) মুহাম্মদ (স)-এর মত আল্লাহ তায়ালা ঈসা (আ)-কেও তাঁর মৃত্যুর সংবাদ দিয়ছেন।

يَا عِيسَى إِنِّي مُتَوَفِّيكَ وَرَافِعُكَ إِلَيَّ وَمُطَهِّرُكَ مِنَ الَّذِينَ كَفَرُوا وَجَاعِلُ الَّذِينَ اتَّبَعُوكَ فَوْقَ الَّذِينَ كَفَرُوا إِلَى يَوْمِ الْقِيَامَةِ

"হে ঈসা! আমি তোমাকে মৃত্যু প্রদান করছি, এবং তোমাকে আমার নিকট তুলে নিচ্ছি। এবং যারা কুফরি করে, তাঁদের থেকে তোমাকে পবিত্র করে নিচ্ছি। আর তোমার অনুসারীদেরকে কিয়ামত পর্যন্ত কাফিরদের উপর প্রাধান্য দিচ্চি।" [সূরা ৩/আলে ইমরান - ৫৫]

দেখুন, এখানে আল্লাহ তায়ালা (مُتَوَفّ۪يكَ) শব্দটি ব্যবহার করেছেন। যার অর্থ ভবিষ্যতে নয়, বরং শীঘ্রই তোমাকে মৃত্যু প্রদান করবো।

এ আয়াতে আগে মৃত্যুর কথা বলা হয়েছে, পরে আল্লাহর কাছে তুলে নেয়ার কথা বলা হয়েছে। অর্থাৎ, শারীরিক মৃত্যুর মাধ্যমে আল্লাহ তায়ালা ঈসা (আ)-এর রূহ তাঁর কাছে তুলে নিয়ে গিয়েছেন।

উপরোক্ত দুটি আয়াত থেকে প্রমাণ হয় যে, ঈসা (আ) মৃত্যু বরণ করেছেন। আল্লাহু আলাম।
___________

মন্তব্যকারীদের প্রশ্ন -১

এখানে توفي শব্দটি منام অর্থ ব্যবহার হয়েছে। যেভাবে তা মানাম অর্থে ব্যবহার হয়েছে কোরানের অন্যান্য আয়াতে।যেমন আল্লাহ তা’লা বলেছেন,
هو الذي يتوفاكم بالليل
অন্য আয়াতে ইরশাদ হচ্ছে,
الله يتوفي الأنفس حين موتها والتي لم تمت في منامها.

উত্তর -১

সূরা বাকারার ২৩৪, ২৪০, আলে ইমরান ১৯৩, নিসা ৯৭, আনয়াম ৬০, ৬১, আরাফ ৩৭, ১২৬, আনফাল ৫০, ইউনুস ৪৬, ১০৪, রাদ ৪০, নাহল ২৮, ৩২, ৭০, হজ ৫, সেজদা ১১, জুমার ৪২, মুমিন ৬৭, ৭৭ আয়াতগুলোতে ( و ف ي ) শব্দমূল থেকে আগত ওফাত শব্দের অর্থ মৃত্যু বুঝানো হয়েছে।

মন্তব্যকারীদের প্রশ্ন - ২

তাফসির বলছে, আরবিতে 'তুলে নেওয়া' অর্থে যে শব্দ ব্যবহার করা হয়েছে, তা শারীরিকভাবে তুলে নেওয়া বুঝায়। এ ব্যাপারে আপনার মন্তব্য কী?

উত্তর - ২

সূরা বাকারার ২৫৩ নং আয়াত দেখুন। এখানে رَفَعَ ক্রিয়াপদের কি অর্থ করা হয়েছে, দয়া করে দেখবেন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

ওমরের ওয়াজে নারীর বাধা

মানুষের সামনে ওয়াজ করছেন ওমর (রা)। তিনি তখন অর্ধেক পৃথিবীর খলিফা। বিশাল ক্ষমতাবান। কিন্তু, তাঁর বিরোধিতা করে এক বৃদ্ধ দুর্বল নারী দাঁড়িয়ে গেলেন। দুর্বল নারীটি ওমর (রা)-কে বললেন, "হে ওমর, আল্লাহকে ভয় করুন। যেখানে আল্লাহ তায়ালা সূরা নিসার ২০ নং আয়াতে নারীদের জন্যে দেনমোহর সীমিত করে দেননি, সেখানে আপনি দিচ্ছেন কেন?" ওমর (রা) বললেন, "নারীটি ঠিক বলেছে, ওমর ভুল করেছে।" [ইবনে হযর আল-আসকালানি,ফাতুল-বারী, ৯:১৬৭] ভাগ্য ভালো ঐ দুর্বল নারী সাহাবীটির। তিনি অর্ধেক পৃথিবীর খলিফা ওমর (রা)-কে বাধা দিয়েছিলেন। যদি ঐ নারীটি এমন কোনো হুজুরকে বাধা দিতেন, যার সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রীর যোগাযোগ আছে, তাহলে অবস্থাটা কি হতো দেখুন...

গণতন্ত্র সময়ের একটি চাহিদা

আজ থেকে ৪০০ বছর আগে গণতান্ত্রিক পদ্ধতিতে কোনো নির্বাচনের কথা কি আমরা কল্পনা করতে পারি? ধরুন, ১৬১৭ সাল। উসমানী খেলাফতের অধীনে তখন বিশ্বের এক তৃতীয়াংশ ভূমি। সেই এক-তৃতীয়াংশ ভূমির খেলাফতের দায়িত্ব পালন করছেন সুলতান আহমদ। কেউ যদি তখন বলতো, আমরা সুলতান আহমদের পরিবর্তন চাই এবং গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচন চাই। তাহলে তখন কিভাবে সে নির্বাচনটি হত? তখন তো আর ইন্টারনেট বা টেলিভিশন ছিল না, এমনকি প্লেনও ছিল না। নির্বাচন কমিশনারের নির্বাচনী তফসিলটি বিশ্বের এক-তৃতীয়াংশ মানুষের প্রত্যেকের কাছে ঢোল পিটিয়ে ঘোষণা করতে করতে কমপক্ষে ৩ বছর সময় লেগে যেতো। গণতান্ত্রিক পদ্ধতিতে সকল মানুষ যেহেতু খলীফা প্রার্থী হবার অধিকার রাখে, সুতরাং নির্বাচন কমিশনারের কাছে তাঁদের মনোনয়ন পত্র দাখিল করতে করতে সময় লাগতো আরো ২ বছর। নির্বাচন কমিশনার লক্ষ লক্ষ মনোনয়ন পত্র বাচাই করতে করতে লাগতো আরো ১ বছর। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের এবং আপিল নিষ্পত্তি করতে সময় লাগতো কমপক্ষে আরো ৫ বছর। প্রার্থিতা প্রত্যাহার করার সময় দিতে হতো কমপক্ষে আরো ১ বছর। কারণ প্রার্থীদেরকে বহুদূর থেকে এসে প্রার্থিতা প্রত্যাহার করতে হতো। তারপর, প্রা...