সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

গণতন্ত্র ও ইমাম গাজালী

ইসলামপন্থীদের মধ্যে যারা গণতন্ত্রের পক্ষে, তাঁরা বলেন, গণতন্ত্র হলো এখনকার সময়ের সবচেয়ে ভালো পদ্ধতি। কারণ, গণতন্ত্র ছাড়া অন্য যে পদ্ধতিগুলো আছে, সেটা হয় রাজতন্ত্র না হয় স্বৈরতন্ত্র। এ উভয় তন্ত্রই গণতন্ত্রের চেয়ে খারাপ। সুতরাং, গণতন্ত্রই আমাদের জন্যে সবচেয়ে ভালো পদ্ধতি।

অন্যদিকে, যারা গণতন্ত্রের বিপক্ষে, তাঁরা বলেন, গণতন্ত্র হলো অধিকাংশ মানুষের পদ্ধতি। আর, কোর’আনে বলা হয়েছে, অধিকাংশ মানুষের মতামতের ভিত্তিতে নেয়া সিদ্ধান্ত ভ্রান্ত হয়ে থাকে। আল্লাহ বলেন –

وَإِنْ تُطِعْ أَكْثَرَ مَنْ فِي الْأَرْضِ يُضِلُّوكَ عَنْ سَبِيلِ اللَّهِ إِنْ يَتَّبِعُونَ إِلَّا الظَّنَّ وَإِنْ هُمْ إِلَّا يَخْرُصُونَ
“যদি তুমি পৃথিবীর অধিকাংশ লোকের কথামত চল, তবে তারা তোমাকে আল্লাহর পথ হতে বিচ্যুত করবে। তারা তো কেবল অনুমানের অনুসরণ করে, এবং তারা কেবল অনুমান ভিত্তিক কথা বলে।” [সূরা ৬/আরাফ - ১১৬]

গণতন্ত্রপন্থী এবং গণতন্ত্র বিরোধী উভয়ের যুক্তিই শক্তিশালী। তাই উভয়ের মাঝে একটি সেতুবন্ধন করা প্রয়োজন। এবং এ কাজটি ইমাম গাজালী করে গিয়েছেন।

ইমাম গাজালীর মতে, গণতন্ত্রের মতোই অধিকাংশ মানুষের মতের ভিত্তিতে নেতা বা ইমাম নির্বাচিত হবেন। তবে প্রাথমিকভাবে নেতাকে মনোনয়ন দেয়ার জন্যে পাঁচটি শর্ত রয়েছে। ১) পুরুষ হওয়া, ২) খোদাভীতি থাকা, ৩) সুশিক্ষিত হওয়া ৪) কর্মদক্ষ বা কাজে যোগ্যতাসম্পন্ন হওয়া ৫) কোরাইশ বংশের হওয়া।

ইমাম গাজালীর মতে, যে কেউ নির্বাচনের জন্যে প্রার্থী হতে পারে না। যাদের উপরোক্ত পাঁচটি গুণ রয়েছে, কেবল তাঁরাই নির্বাচনের জন্যে প্রার্থী হিসাবে মনোনীত হতে পারে। বিভিন্ন গণতান্ত্রিক দেশেও এমন নিয়ম রয়েছে। যে কেউ ইচ্ছে করলেই নির্বাচনের জন্যে প্রার্থী হতে পারেন না, কিছু শর্ত রয়েছে। যেমন, অশিক্ষিত, অসৎ, দুর্নীতিবাজ ও ঋণখেলাপিদের নির্বাচনের জন্যে মনোনয়ন দেয়া হয় না।

ইমাম গাজালী নির্বাচনের প্রার্থী মনোনয়নের জন্যে এমন দুটি শর্তারোপ করেছেন, যা কোনো গণতান্ত্রিক দেশের নির্বাচন কমিশনার দেখে না।
১) প্রার্থীকে কোরাইশ বংশের লোক হওয়া। কিন্তু, বর্তমানে আমাদের দেশে কোরাইশ বংশের কোনো লোক পাওয়া যাবে না; আর পাওয়া গেলেও তাদের মাঝে অনেক ভেজাল থাকবে। সুতরাং, এ শর্তটি আপাতত বাদ।

২) নেতা হবার জন্যে কেবল পুরুষরা মনোনয়ন পাবে। আমাদের দেশে সংসদে নারীদের জন্যে সংরক্ষিত আসন রাখা হয়েছে। কারণ, নারীদেরকে মনোনয়ন দিলেও তাঁরা প্রায় সময় পুরুষদের বিপরীতে নির্বাচিত হয়ে আসতে পারেন না। এ ছাড়া, আমেরিকার মতো গণতান্ত্রিক দেশেও নারীদেরকে রাষ্ট্রপতি করার পক্ষে নয় জনগণ। এ জন্যেই গত নির্বাচনে হিলারি ক্লিনটনকে জনগণ ভোট দেয়নি। সুতরাং, এ শর্তটি অঘোষিতভাবে বিভিন্ন গণতান্ত্রিক দেশেও পালিত হয়।

ইমাম গাজালির মতে, উপরোক্ত পাঁচটি গুনের অধিকারী মানুষের সংখ্যা যদি অনেক হয়, তাহলে সংখ্যাগরিষ্ঠ লোকের সমর্থনপুষ্ট ব্যক্তি-ই রাষ্ট্রপ্রধান বা নেতা হবেন। এবং কেউ যদি সংখ্যাগরিষ্ঠ লোকের বিরোধিতা করেন, তাহলে সে বিদ্রোহী হিসাবে বিবেচিত হবে। [সূত্র, এহইয়া, ১ম খণ্ড, ২৩৫]

ইমাম গাজালীর মূল টেক্সটটা আমি এখানে দিয়ে দিচ্ছি। উপরোক্ত তত্ত্বের সাথে মিলিয়ে নিতে পারেন।

أن شرائط الإمامة بعد الإسلام والتكليف خمسة الذكورة والورع والعلم والكفاية ونسبة قريش لقوله صلى الله عليه وسلم الأئمة من قريش وإذا اجتمع عدد من الموصوفين بهذه الصفات فالإمام من انعقدت له البيعة من أكثر الخلق والمخالف للأكثر باغ يجب رده إلى الانقياد إلى الحق [إحياء علوم الدين 1/ 115]

ইমাম গাজালীর নেতা নির্বাচনের যে পদ্ধতি, সেটার সাথে গণতন্ত্রের-ই সবচেয়ে বেশি মিল রয়েছে। নির্বাচনের জন্যে প্রার্থী মনোনয়ন দেয়ার সময়ে নির্বাচন কমিশনার যদি সৎ, কর্মদক্ষ, শিক্ষিত ও খোদাভীরু প্রার্থীকে মনোনয়ন দেয়, তাহলে অধিকাংশ জনগণ যাকেই ভোট দিক না কেন, নির্বাচিত প্রার্থী তাঁর জনগণকে সঠিক পথেই পরিচালিত করবেন। তখন কোর’আনের আয়াতের সাথে গণতন্ত্রের কোনো বিরোধ আর হবে না। এভাবেই ইমাম গাজালী গণতন্ত্রপন্থী ও গণতন্ত্র বিরোধীদের মাঝে একটি সেতুবন্ধন করেছেন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আল্লামা জালাল উদ্দিন রূমির বাণী ও কবিতা

ইউরোপ ও অ্যামেরিকা সহ সারাবিশ্বের অমুসলিমরা যে মানুষটির লেখা সবচেয়ে বেশি পড়েন, তিনি মাওলানা জালাল উদ্দিন রুমি। তাঁর ৫ টি বই ও একটি উপদেশ বাণী রয়েছে। ১। মসনবী, (৬ খণ্ড, ২৬০০০ কবিতার লাইন) ২। দিওয়ানে কবির, (৪০০০০ কবিতার লাইন) ৩। ফিহি মা ফিহি, (বিভিন্ন সভা ও মসলিসে দেয়া বক্তব্য) ৪। মাজালিশ-ই শব, (সাতটি বড় বক্তৃতা) ৫। মাকতুবাত, (১৪৭ টি চিঠি) আর একটি উপদেশ রয়েছে। উপদেশটি হলো – "অল্প খাও, স্বল্প ঘুমাও, কম কথা বল। গুনাহ থেকে দূরে থাক, সবসময় কাজ কর। সুখের অনুসন্ধানী মানুষদের থেকে দূরে থাক, এসব মানুষ তোমাকে যন্ত্রণা দিয়ে যাবে। সৎ, ভালো ও সুভাষী মানুষের সাথে থাক। ভালো মানুষ তারা, যাদের দ্বারা সাধারণ মানুষ উপকৃত হয়। আর, ভালো কথা হলো তাই, যা সংক্ষিপ্ত ও গুরুত্বপূর্ণ। সকল প্রশংসা এক মাত্র আল্লাহর।" [১৭ ডিসেম্বর রূমির 'শবে আরুস'। শবে আরুস অর্থ দ্বিতীয় জন্মের রাত বা মৃত্যুর রাত]

মাথায় রুমাল দেয়া কি মাদানী হুজুর হবার লক্ষণ? নাকি ইহুদি হবার লক্ষণ?

এক তথাকথিত সালাফী মাদানী হুজুর নিজেকে ছাড়া আর সবাইকে ভ্রান্ত মনে করেন। অথচ, নিজেই ইহুদিদের মতো মাথায় রুমাল দিয়ে ওয়াজ করেন। মাথায় রুমাল দেয়ার বিরুদ্ধে যেসব সহীহ হাদিস আছে, তা কি তিনি দেখননি? দলীল – ১ يَتْبَعُ الدَّجَّالَ مِنْ يَهُودِ أَصْبَهَانَ، سَبْعُونَ أَلْفًا عَلَيْهِمُ الطَّيَالِسَةُ দাজ্জালের বাহিনীতে ৭০ হাজার ইহুদী থাকবে, যাদের মাথায় চাদর বা রুমাল থাকবে। সহীহ মুসলিম, মাকতাবায়ে শামেলা, হাদিস নং – ২৯৪৪ দলীল – ২ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سَعِيدٍ الخُزَاعِيُّ، حَدَّثَنَا زِيَادُ بْنُ الرَّبِيعِ، عَنْ أَبِي عِمْرَانَ، قَالَ: نَظَرَ أَنَسٌ إِلَى النَّاسِ يَوْمَ الجُمُعَةِ، فَرَأَى طَيَالِسَةً، فَقَالَ: «كَأَنَّهُمُ السَّاعَةَ يَهُودُ خَيْبَرَ» আনাস ইবনু মালিক (রা) জুমার দিনে মসজিদের মধ্যে সমবেত মানুষের দিকে তাকালেন। তিনি অনেকের মাথায় রুমাল দেখতে পান। তখন তিনি বলেন, এরা এখনো ঠিক খাইবারের ইহুদীদের মত। সহীহ বুখারী, মাকতাবায়ে শামেলা, হাদিস নং – ৪২০৮ দলীল – ৩ قال رسول الله – صلى الله عليه وسلم – : ” قال لقمان لابنه وهو يعظه : يا بني إياك والتقنع ، فإنها مخوفة بالليل مذلة بالنهار রাসূল (স) ...

আহলে কোর'আনের কিছু প্রশ্ন ও তার জবাব - ২

মোহাম্মদ Junaid ভাইয়ের কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও তার উত্তর। ১) ইমামদেরকে standard মানতে হবে কেন? - ইমামদেরকে আমরা প্লেটো বা এরিস্টটলের মতো জ্ঞানী, স্কলার ও আলেম মনে করি, standard নয়। ২) ওনাদের status কী? - পৃথিবীর হাজার হাজার স্কলারের মাঝে ইমামরাও অন্তর্ভুক্ত। ৩) ওনাদের কি সুসংবদ্ধ চিন্তা ছিল? - জ্বী, উনাদের কাজ-ই ছিলো চিন্তাকে ফ্রেম দেওয়া। ৪) ওনাদের রচনাসমগ্ৰ কি সুলভ? - দুর্ভাগ্য আমাদের। বাংলা ভাষায় উনাদের বই পুস্তক অনুবাদ হয়নি। কিন্তু, উনাদের প্রচুর বই আছে, যা আমরা জানি না। ৫) প্রামাণিকতা প্রশ্নাতীত? - জী। ৬) বুদ্ধিবৃত্তিক চর্চা তো প্রবহমান নদীর মতো। পুরা যুগের কারো পায়রবিতে আটকে থাকতে হবে কেন? - নদী যেমন তার উৎসের সাথে ফারাক্কা বাঁধ নির্মাণ করতে চায় না, তেমনি আমরাও আমাদের অতীতের সকল জ্ঞানের উৎসের সাথে বাঁধ নির্মাণ করতে চায় না। বরং আমাদের জ্ঞানের উৎসে যাবার রাস্তা খোলা রাখতে চাই। ৭) জ্ঞানের পরিমাপক কী? - একজন মানুষ তার সময়ের কতগুলো সমস্যার সমাধান দিতে পেরেছেন, সেটাই তার জ্ঞানের পরিমাপক। ৮) ওনারা কি কিয়ামত দিবসে আমাদের কাজের দায়দায়িত্ব গ্ৰহণ করবেন? - অবশ্যই না। তবে, পৃথিবীকে জানা...